অস্ট্রেলিয়ার দাবানলে ৫০ কোটি প্রাণীর মৃত্যু

প্রকাশিত: ০৩ জানুয়ারী, ২০২০ ১১:০৭:২৭ || পরিবর্তিত: ০৩ জানুয়ারী, ২০২০ ১১:০৭:২৭

অস্ট্রেলিয়ার দাবানলে ৫০ কোটি প্রাণীর মৃত্যু

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। প্রায় দুই মাসের বেশি ধরে চলা এই দাবানলে  নিহত হয়েছেন অন্তত ১৮ জন মানুষ।এদিকে দেশটির প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন দাবানলে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রায় ৫০ কোটি প্রাণী প্রাণ হারিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সিডনি বিশ্ববিদ্যালয়ের বাস্তুবিদরা আশঙ্কা করছেন, অব্যাহত দাবানলে স্তন্যপায়ী প্রাণী, পাখি ও সরীসৃপ জাতের অন্তত ৪৮ কোটি প্রাণী জীবন হারিয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মেট্রো।

প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। দাবানলে পুড়ে ছাই হয়েছে গেছে হাজার হাজার কোয়ালা। বিলুপ্তির ঝুঁকিতে থাকা এ প্রাণীটির বেশিরভাগই বাস করতো অস্ট্রেলিয়ার বনাঞ্চলে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্য-দক্ষিণ উপকূলবর্তী অঞ্চলে বসবাসরত প্রায় আট হাজার কোয়ালা মারা গেছে এ দাবানলে, যা এ অঞ্চলের কোয়ালা জনসংখ্যার এক তৃতীয়াংশ। অস্ট্রেলিয়ায় সাধারণত গ্রীষ্মকালে তাপদাহের কারণে জঙ্গলে দাবানল হয়। স্থানীয়রা একে বলে থাকে বুশফায়ার।

এই দাবানল কতটা মারাত্মক আকার ধারণ করতে পারে, টেলিভিশনের পর্দায় মাঝেমধ্যেই উঠে আসে তার করুণ চিত্র। আগুনের এই রোষের মুখে অসহায় হয়ে পড়ে মানুষ। কখনও সংলগ্ন এলাকা থেকে মানুষজনকে উদ্ধার করা অথবা দাবানলের পথে গাছ কেটে আগুন থামানোর চেষ্টাতেই অবলম্বন খোঁজেন স্থানীয়রা। সরকারিভাবে বিমান থেকে বিশেষ তরল মিশ্রণ ঢেলে আগুন নেভানোর চেষ্টাও করা হয়। তবে সে প্রচেষ্টা সব সময় সফল হয় না।

তবে বুশফায়ার বা দাবানলপ্রবণ এলাকায় জনবসতি তুলনামূলক কম থাকে। ফলে লোকজনের প্রাণহানি বা ক্ষয়ক্ষতির পরিমাণও কিছুটা কম হয়। তবে ২০১৯ সালের সেপ্টেম্বর শুরু হওয়া বিভিন্ন দাবানলে প্রচুর গাছ ও জীবজন্তুর প্রাণহানি ঘটেছে। বাস্ত্তবিদদের আশঙ্কা, কোটি কোটি পশু-পাখি ও প্রাণীর জীবনহানি হয়েছে।দেশটির নিউ সাউথ ওয়েলসের প্রায় এক কোটি একর ভূমির গাছপালা দাবানলে পুড়ে গেছে।

অস্ট্রেলিয়ায় মোট কোয়ালার প্রায় ৩০ শতাংশের আবাস নিউ সাউথ ওয়েলসে। কর্মকর্তাদের আশঙ্কা এসব কোয়ালার অধিকাংশই দাবানলে মারা গেছে। অস্ট্রেলিয়ার প্রকৃতি সংরক্ষণ পরিষদের বাস্তুবিদ মার্ক গ্রাহাম সংসদে বলেছেন, দাবানলের লেলিহান শিখা থেকে পালিয়ে বাঁচার মতো দৌড়ের গতি কোয়ালার নেই। দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে। আগুনের লেলিহান শিখায় গাছে থাকা পশু-পাখির বেশি প্রাণহানি ঘটছে।

তিনি বলেন, নিউ সাউথ ওয়েলসের এত বিশাল এলাকা এখনও ভয়াবহ আগুনে পুড়ছে যে আমরা সম্ভবত পশু-পাখি, প্রাণীর মরদেহের অবশিষ্টাংশও খুঁজে পাবো না।দেশটির বন্যপ্রাণী উদ্ধার, তথ্য ও শিক্ষা সার্ভিস নামের একটি বেসরকারি সংস্থার উদ্ধারকর্মীরা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, এই সঙ্কটে তারা যে পরিমাণে প্রাণী পাওয়ার প্রত্যাশা করছেন, সেই পরিমাণে পাওয়া যাচ্ছে না। এটি অত্যন্ত উদ্বেগজনক।

স্বেচ্ছাসেবক ট্রেসি বার্গেস বলেন, আমাদের এখানে অসংখ্য আহত প্রাণী আসার কথা থাকলেও তা হচ্ছে না। আমাদের উদ্বেগের কারণ হলো, সম্ভবত দাবানলপ্রবণ এলাকার পশু-পাখি, প্রাণীরা বেঁচে নেই। তাসমান সাগরের কাছে অস্ট্রেলিয়ার বিশাল ভূখণ্ডজুড়ে ভয়াবহ দাবানল নিউজিল্যান্ডের বিশাল সাদা হিমবাহের জন্য নতুন করে হুমকি তৈরি করেছে। নিউজিল্যান্ডের বিশাল সাদা হিমবাহ কালো এবং বাদামি আকার ধারণ করেছে অস্ট্রেলিয়ার দাবানলের ধেয়ে আসা ধোঁয়ায়।

তাসমান হিমবাহের চূড়ায় উঠে এক পর্যটক একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। এতে তিনি বলেছেন, আমরা এখানে ক্রাইস্টচার্চে পোড়া গন্ধ পাচ্ছি। তোমাদের জন্য চিন্তা হচ্ছে। নিউজিল্যান্ডের বিশাল বরফাচ্ছাদিত হিমবাহের প্রায় ৩ হাজার চূড়া বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে গলে গেছে। চলতি শতাব্দির শেষের দিকে এই হিমবাহ পুরোপুরি গলে যেতে পারে।

অস্ট্রেলিয়ায় ভয়াবহ এই দাবানলের সূত্রপাত হয়েছে গত সেপ্টেম্বরে। তখন থেকে এখন পর্যন্ত প্রায় এক কোটি ২০ লাখ একর ভূমি পুড়ে গেছে। নববর্ষের প্রথম দিন পর্যন্ত অস্ট্রেলিয়ায় এই দাবানলে প্রাণ হারিয়েছেন প্রায় ১৭ জন। নিউ সাউথ ওয়েলসের সড়ক পরিবহন মন্ত্রী অ্যান্ড্রু কনস্ট্যান্স আগুনের ভয়াবহতা নিয়ে টেলিভিশনে লাইভ স্বাক্ষাৎকার দেয়ার সময় কান্নায় ভেঙে পড়েছেন।

বুধবার এবিসি নিউজকে স্বাক্ষাৎকার দেয়ার সময় তিনি বলেন, এটা ঠিক নয়। আমি গতকাল গ্রামীণ ফায়ার সার্ভিসের অন্তত চারজন কর্মীর সঙ্গে স্বাক্ষাৎ করেছি; যাদের বাড়ি-ঘর পুড়ে ছাই হয়ে গেছে। আমার সুন্দর প্রতিবেশিরা তাদের বাড়িঘর হারিয়েছে। এটা মেনে নেয়া অত্যন্ত কঠিন।

প্রজন্মনিউজ২৪/ মামুন

এ সম্পর্কিত খবর

সিংড়ায় অগ্নিকান্ডে পুড়লো ১২ স্বর্ণের দোকান, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি

জাতীয় পার্টির ভবিষ্যৎ অন্ধকার: কাজী ফিরোজ

২০২২-২৩ অর্থবছরে আমদানি কমেছে ১৫.৪৯ শতাংশ

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

গাজীপুরে চিরকুট লিখে স্বামী-স্ত্র‌ীর আত্নহত্যা

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

বাসের সঙ্গে ইজিবাইকের মুখোমুখি সংঘষে নিহত ১ আহত ৩

ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

পঞ্চগড়ে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ