রোহিঙ্গা ক্যাম্পে বেড়েছে শীতকালীন রোগ

প্রকাশিত: ১৭ জানুয়ারী, ২০১৯ ১১:২৩:৫৮

রোহিঙ্গা ক্যাম্পে বেড়েছে শীতকালীন রোগ

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডায়রিয়াসহ শীতকালীন রোগের প্রকোপ বাড়ছে। এ ছাড়া রয়েছে চিকেনপক্সের প্রাদুর্ভাব। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ডিসেম্বর থেকে চলতি ১৩ জানুয়ারি পর্যন্ত উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের ৮৩২ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু চিকেনপক্সে আক্রান্ত হয়েছেন।

তবে চিকিৎকদের মতে, চিকেনপক্স বা জলবসন্ত জটিল কোনো রোগ নয়। এ রোগ দুই-তিন দিনের মধ্যেই ভালো হয়ে যায়। তবে চিকেনপক্স একটি ছোঁয়াচে রোগ। চিকেনপক্স হলে সারা শরীরে ছোট ছোট ফোসকার মতো লালচে গোটা দেখা যায়। এর সঙ্গে জ্বর, মাথাব্যথা ও শরীর ব্যথা হতে পারে।

বর্তমানে শীত বাড়ার সঙ্গে সঙ্গে ঠাণ্ডাজনিত রোগের প্রাদুর্ভাবও বাড়ছে। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা জানান, শীতকালীন রোগব্যাধির প্রকোপ স্বাভাবিকের তুলনায় একটু বেড়েছে। বিশেষ করে ডায়রিয়ায় আক্রান্ত রোগী বেশি আসছে। তবে পরিস্থিতি মোটেও উদ্বেগজনক নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, চিকেনপক্সে আক্রান্তদের মধ্যে ৩৯ শতাংশের বয়স পাঁচ বছরের কম। আর এ রোগের বিস্তার ঠেকাতে কক্সবাজার জেলা স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যাম্পগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ