এমপিদের শপথের বৈধতা নিয়ে হাইকোর্টের আদেশ দুপুরে

প্রকাশিত: ১৭ জানুয়ারী, ২০১৯ ১১:১৫:০৫

এমপিদের শপথের বৈধতা নিয়ে হাইকোর্টের আদেশ দুপুরে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশ দেওয়া হবে আজ। ১৭ জানুয়ারি, বৃহস্পতিবার আদেশের জন্য মামলাটি আদালতের কার্যতালিকায় রাখা হয়েছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশ দেবেন।

বিষয়টি জানিয়েছেন বিএনপিপন্থি আইনজীবী এ কে এম এহসানুর রহমান। গত ১৪ জানুয়ারি সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী মো. তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে এ রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন।

এতে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এর আগে গত ৮ জানুয়ারি সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে আইনি নোটিশ দেওয়া হয়।

নোটিশের জবাব না পেয়ে এই রিট আবেদনটি করা হয়েছে। ৮ জানুয়ারির নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুইটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী।

২০১৮ সালের ৩০ ডিসেম্বার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর চলতি বছরের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ নেন। পরে মন্ত্রিসভার ৪৭ সদস্য শপথ গ্রহণ করেন।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ