গণতান্ত্রিক কঙ্গোতে প্রেসিডেন্ট নির্বাচন

বিরোধী প্রার্থী জয়ী

প্রকাশিত: ১০ জানুয়ারী, ২০১৯ ০৪:১৫:৫৬

বিরোধী প্রার্থী জয়ী

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলীয় প্রার্থী ফেলিক্স থিসেকেদি এগিয়ে রয়েছেন। প্রদেশভিত্তিক ফলাফলে ক্ষমতাসীন জোটের প্রার্থী ইমানুয়েল সাদারি ও আরেক বিরোধী প্রার্থী মার্টিন ফেইলোকে পেছনে ফেলে তিনি এগিয়ে রয়েছেন বলে জানায় নির্বাচন কমিশন।

চূড়ান্তভাবে থিসেকেদি জয়লাভ করলে স্বাধীনতার পর প্রথম বিরোধী কোনো নেতা প্রেসিডেন্টের পদে অধিষ্ঠিত হবেন। দীর্ঘ ১৮ বছর ধরেন ক্ষমতায় রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জোসেফ কাবিলা। সম্প্রতি তিনি পদত্যাগ করেছেন।

বেলজিয়ামের কাছ থেকে ১৯৬০ সালে স্বাধীনতা লাভের পর প্রথমবার নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেন কাবিলা। রবিবার নাগাদ চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। বৃহস্পতিবার সকালে প্রাথমিক ফলাফলে ন্যাশনাল ইলেক্টরাল কমিশন জানায়, প্রদেশভিত্তিক ঘোষিত ফলাফলে থিসেকেডি ৩৮.৫ শতাংশ ভোট পেয়েছে এগিয়ে আছেন। চূড়ান্ত ফলে এটা ৪৮ শতাংশে পৌঁছতে পারে।

আরেক বিরোধী প্রার্থী মার্টিন ফেইলো এই ফলাফলকে ‘ইলেক্টোরাল ক্যু’ হিসেবে অভিহিত করেন। তবে নির্বাচন কমিশন বলছে, ব্যালট বাক্সের বাইরে তাদের কিছুই করার নেই। এগিয়ে থাকা থিসেকেদি দেশটির বিরোধী নেতা এটিয়েন থিসেকদির ছেলে। যিনি দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইকে নিজের অগ্রাধিকার হিসেবে ঘোষণা করেছেন।

প্রজন্মনিউজ২৪/মোস্তাফিজুর রহমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ