ইভিএম ব্যবহার হলে সশস্ত্র বাহিনী দায়িত্বে থাকবে

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০১৮ ০৬:১৭:৪৭

ইভিএম ব্যবহার হলে সশস্ত্র বাহিনী দায়িত্বে থাকবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে সেখানে দায়িত্বে থাকবে সশস্ত্র বাহিনী। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এমন পরিকল্পনার কথা জানান।

তিনি বলেন, যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, সেখানে দায়িত্বে থাকবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। তাদের ইভিএম পরিচালনার প্রশিক্ষণও দেওয়া হবে।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আমরা সশস্ত্র বাহিনীকে অনুরোধ জানাবো। তারা যদি গ্রহণ করে তাহলে নির্বাচন কমিশন এমন পরিকল্পনা নেবে। তবে এখনও সিদ্ধান্ত হয়নি।

ইভিএম মেলার বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী ১২ নভেম্বর ইভিএম নিয়ে জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলা হবে। এতে আমরা রাজনৈতিক দলগুলো আমন্ত্রণ জানিয়েছি। তারা যদি তাদের টেকনিক্যাল টিম দিয়ে ইভিএম পর্যবেবেক্ষণ করতে চায়, তা পারবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী মঙ্গলবার থেকে রিটার্নিং কর্মকর্তাদের (জেলা প্রশাসক) আমরা প্রশিক্ষণ দেবো। আর তার তিনদিন পর সহাকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবো।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির বিষয়ে ইসি সচিব বলেন, আমরা প্রত্যেক রিটার্নিং কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলে দিয়েছি, তারা এ বিষয়ে ব্যবস্থা নেবে। সাতদিনের মধ্যে সব ধরনের প্রচার সামগ্রীও সরিয়ে ফেলতে বলেছি। এর মধ্যে সরানো না হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ নভেম্বর।

প্রজন্মনিউজ২৪/এম বিল্লাহ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ