টুটুলের প্রতারণার জাল সারা দেশে

প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০১৭ ০২:৪০:২৬

টুটুলের প্রতারণার জাল সারা দেশে

সারা দেশে প্রতারণার জাল বিস্তার করেছেন ইমন হোসেন টুটুল। ফাঁদ হিসেবে মন্ত্রী, প্রতিমন্ত্রী, এমপি, উপজেলা চেয়ারম্যান বা নামি নেতাদের বাসাকে বেছে নিচ্ছেন তিনি। ওই সব বাসায় মাঝারি গোছের ব্যবসায়ী বা রাজনীতিবিদদের সঙ্গে পরিচিত হয়ে তাদের সঙ্গে প্রতারণা করে চলেছেন। তবে অনেক দিন পর ধরা পড়েছেন এ প্রতারক। মিরপুর থানায় মুহাম্মদ শহিদুর রহমান নামে এক ব্যবসায়ীর করা মামলায় বৃহস্পতিবার টুটুলকে জেলহাজতে পাঠানো হয়েছে। এর আগে তাকে দুই দিনের রিমান্ডে আনা হয়। রিমান্ডে টুটুল প্রতারণা করে টাকা আত্মসাতের কথা স্বীকার করেছে। তার এ কাজে সহযোগিতা করেছে নির্মল চন্দ্র মণ্ডল, মো. আলী ও শান্ত।

রিমান্ড শেষে তাকে জেলহাজতে পাঠানো হয়। প্রতারক ইমন জামিন চাইলেও বাদীপক্ষের বিরোধিতায় আগামী রোববার জামিন শুনানির দিন ধার্য করা হয়েছে। এদিকে জেল হাজতে যাওয়ার পর টুটুলের নামে এখন পর্যন্ত দেশের বিভিন্ন থানা ও কোর্টে আটটি মামলা দায়ের হয়েছে। ভুক্তভোগীরা জানান, প্রতারণার শিকার অনেক মানুষ এখন মামলা করার প্রস্তুতি নিচ্ছেন। । অনুসন্ধানে জানা গেছে, কারও সঙ্গে পরিচিত হওয়ার সময় টুটুল বলেন, আমি গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভাতিজা। এ পরিচয় দেয়ার পর বিভিন্ন মানুষের সঙ্গে তার সখ্য গড়ে উঠে। ভাব জমিয়ে কয়েক দিন পর উপকারের হাত বাড়িয়ে দেন।

হাত বাড়িয়ে টাকা হাতিয়ে নেয়ার পরই লাপাত্তা হয়ে যান টুটুল। এরই মধ্যে সারা দেশের শতাধিক মানুষের কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন টুটুল। বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে নমিনেশন পাইয়ে দেয়া, টেন্ডারে সহায়তা করা, চাকরি দেয়া এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের বদলি করে দেয়াসহ নানা কাজে অর্থ হাতিয়ে নিয়েছেন। তবে সামান্তা এসোসিয়েটস নামের একটি কোম্পানির মালিক মুহাম্মদ শহিদুর রহমানের ঠিকাদারি চেকের ৫৪ লাখ টাকা তুলে আলাদা ট্রেড লাইসেন্স বানিয়ে ব্যাংক হিসাব খুলে হাতিয়ে নিয়েছেন। এ জন্য গত ১৯শে এপ্রিল মিরপুর থানায় প্রতারণার মামলা দায়ের করেছেন ব্যবসায়ী শহিদুর।

মামলার এজাহারে বলা হয়েছে, সামান্তা এসোসিয়েটস ও এম.এস এন্টারপ্রাইজের মালিক হিসেবে সরকারি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডে চিনি সরবরাহ করে আসছি। এছাড়া একটি প্রতিষ্ঠানে ওয়াল টাইলসের কাজ করছি। ওই প্রতিষ্ঠানে সরবরাহ কাজের সময় ইমন হোসেন টুটুল-এর সঙ্গে পরিচয় হয়। এরপর ব্যবসায়িক কাজে টুটুল আমার অফিসে আসায় তার প্রতি বিশ্বাস স্থাপন হয়। এর ভিত্তিতে কাজে সহায়তা করলে মুনাফার কিছু অংশ তাকে দেব বলে জানাই। কিন্তু টুটুল নানা ছুঁতোয় প্রথম দফায় ২৬ লাখ নয় হাজার নয়শ’ টাকা এবং দ্বিতীয় দফায় ২৭ লাখ চার হাজার ৪১৬ টাকা হাতিয়ে নিয়েছে।

এ দুইটি চেক আমার প্রতিষ্ঠানের নামে হলেও টুটুল ট্রেড লাইসেন্স বানিয়ে ৫৩ লাখ ১৪ হাজার ৩১৬ টাকা আত্মসাৎ করেছে। মামলা করার বিষয়টি নিশ্চিত করে সামান্তা এসোসিয়েটসের মালিক মুহাম্মদ শহিদুর রহমান বলেন, টুটুলের কাছ থেকে আমার কষ্টে অর্জিত টাকা ফেরত চাই। ওকে বিশ্বাস করে আমি ভুল করেছি। ওই বিশ্বাসের প্রায়শ্চিত্ত করছি আমি। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, সাভার এলাকার আওলাদ নামের এক ব্যবসায়ী সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগের নমিনেশন চান। এক ব্যবসায়ীর মাধ্যমে পরিচিত হওয়ার পর টুটুল সরকারি দলের এক নেতার নাম উল্লেখ করে জানায়, আমাকে ২০ লাখ টাকা দিলে নমিনেশনের ব্যবস্থা করে দিতে পারব।

সরল বিশ্বাসে আওলাদ তাকে ২০ লাখ টাকা দেন। কিন্তু নমিনেশন তিনি পাননি। পরে তাকে চাপ দিলে আওলাদ মানবজমিনকে বলেন, ২০ লাখ টাকার বিপরীতে টুটুল আমাকে তিনটি চেক দিয়েছে। এর মধ্যে একটি ১০ লাখ টাকা ও বাকি দুইটি ৫ লাখ টাকা করে। কিন্তু বার বার চেক ডিজঅনার হচ্ছে। এ কারণে তার বিরুদ্ধে এন আই অ্যাক্টে তিনটি মামলা দায়ের করেছি। টুটুলের প্রতারণার শিকার হয়েছেন সাবেক পুলিশ কর্মকর্তা ফারুক। বিভিন্ন কাজের কথা বলে টুটুল তার কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

সর্বশেষ টুটুল এক লাখ ৬৫ হাজার টাকার চেক দিয়েছে ফারুককে। ওই চেক কয়েক দফা ডিজঅনার হয়েছে। বিষয়টি সম্পর্কে ফারুক মানবজমিনকে বলেন, মানুষকে সর্বস্বান্ত করেছে ইমন ওরফে টুটুল। আমার মতো অনেককেই তিনি পথে বসিয়ে দিয়েছেন। আমি চাই টুটুলের দৃষ্টান্তমূলক শাস্তি হোক।                   

এ সম্পর্কিত খবর

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

জাতীয় পার্টির ভবিষ্যৎ অন্ধকার: কাজী ফিরোজ

আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে সমস্যার সমাধান হবে না: আব্দুস সালাম

২০২২-২৩ অর্থবছরে আমদানি কমেছে ১৫.৪৯ শতাংশ

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলন-২৪

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

বাংলাদেশের চিকিৎসাসেবায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ