ফোর্বসের শতকোটিপতিদের তালিকায় বাংলাদেশের আজিজ খান

প্রকাশিত: ০৪ এপ্রিল, ২০২৪ ০৪:২৭:৪৭

ফোর্বসের শতকোটিপতিদের তালিকায় বাংলাদেশের আজিজ খান

অনলাইন ডেস্ক: ফোর্বস ম্যাগাজিন ২০২৪ সালে বিশ্বের শতকোটিপতিদের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদদেশের সামিট গ্রুফের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।

ফোর্বসের শতকোটিপতির তালিকায় ২ হাজার ৭৮১ জনের মধ্যে তার অবস্থান ২ হাজার ৫৮২। তার সম্পদমূল্য ১.ন বিলিয়ন ডলার বা ১১০ কোটি ডলার।

২০২৩ সালে সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা অনুসারে আজিজ খানের সম্পদমূল্য ছিল ১১২ কোটি ডলার। ২০২২ সালের তালিকা অনুসারে তাঁর সম্পদমূল্য ছিল ১০০ কোটি ডলার।

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বর্তমানে সিঙ্গাপুরে বসবাস করেন। ফোর্বস ম্যাগাজিন বলছে, তাঁর সব ব্যবসা বাংলাদেশে। বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিক ও আবাসন খাতে ব্যবসা আছে আজিজ খানের।

ফোর্বস জানিয়েছে, ২০১৯ সালে মুহাম্মদ আজিজ খান জাপানি প্রতিষ্ঠান জেরার কাছে সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার ৩৩ কোটি মার্কিন ডলারে বিক্রি করে দেন। সেই বিক্রয়মূল্যের ওপর ভিত্তি করে তখন সামিট পাওয়ারের বাজারমূল্য নির্ধারণ করা হয়েছিল ১৫০ কোটি মার্কিন ডলার।

ফোর্বসের ২০২২ সালের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪২ নম্বরে। ২০২৩ সালে সেই তালিকায় এক ধাপ অগ্রগতি হয় আজিজ খানের।

২০২১ সালে মুহাম্মদ আজিজ খানের সম্পদের পরিমাণ ছিল ৯৯ কোটি মার্কিন ডলার। ২০১৯ সাল থেকে তাঁর সম্পদ ধারাবাহিকভাবে বেড়েছে। ২০২২ সালে তা বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলারে উন্নীত হয়। ফলে তিনি ফোর্বসের বিলিয়নিয়ার বা শতকোটিপতিদের তালিকায় স্থান পান।

জানা যায়, সামিটের যাত্রা শুরু হয় ট্রেডিং কোম্পানি হিসেবে। পরে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন ব্যবসায় ভালো করে তারা। বিদ্যুৎ খাতের ব্যবসায় তাদের দ্রুত অগ্রগতি হয়। ১৯৯৮ সালে সামিটের প্রথম বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যায়।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ