সম্ভাবনাময়ী চা শিল্পের অর্থনীতি ঝিঁমিয়ে যাচ্ছে!

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৪:৫২:৪৯

সম্ভাবনাময়ী চা শিল্পের অর্থনীতি ঝিঁমিয়ে যাচ্ছে!

পঞ্চগড় প্রতিনিধি: উত্তর বঙ্গের চা শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে মকবুলার রহমান সরকারি কলেজের অর্থনীতি বিভাগের উদ্যেগে আঞ্চলিক পর্যায়ে  শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়।  

সোমবার (১৯ ফেব্রুয়ারী) মকবুলার রহমান সরকারি কলেজের অর্থনীতি বিভাগের উদ্যেগে আঞ্চলিক পর্যায়ে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

এসময় রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর দেলোয়ার হোসেন সরকার। তিনি বলেন যে চা শিল্প উত্তরের জেলা 'পঞ্চগড়ে উঁকি দেওয়া অর্থনীতি এখন ঝিমিয়ে যাচ্ছে" এই অবস্থায় এধরণের সেমিনার আয়োজনকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, চা শিল্পে যে সবুজের মনোরম পরিবেশের সৃষ্টি হয়েছে তাকে পর্যটন শিল্পে কাজে লাগাতে পারলে হয়তো একটি সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে।

মূল প্রবন্ধ পাঠ করেন আঞ্চলিক পর্যায়ের চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা ও ইনচার্জ জনাব আমির হেসেন। এসময় তিনি বলেন, সমতলের অর্গানিক চা দেশের বিদেশে রয়েছেন ব্যাপক চাহিদা। নিলাম চা মূল্য ১৩০. টাকা কাঁচা চা পাতা নির্ধারিত ১৮.০০ টাকা, কিন্তু বিভিন্ন কারনে সেই দাম পাচ্ছে না কৃষক পর্যায়ে। 

তিনি আরো বলেন, বর্তমানে দেশে ১২১৩২ একর জমিতে চা চাষ হচ্ছে। যেখানে প্রায় কয়েকহাজার কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। তবে চা এর চোরাচালান রোধ করতে হবে। চা বোর্ড সর্বক্ষণ কৃষকদের পাশে কাজ করে যাচ্ছে। 

মূখ্য আলোচক শামসুল মুক্তাদির চা চাষের ইতিহাস তুলে ধরে বলেন, আমরা দীর্ঘ প্রচেষ্টার মধ্যেমে চা বাগান তৈরি করতে সক্ষম হই। কিন্তু সময়ের ব্যবধানে চা পাতার মূল্য কমতে থাকায় সাধারণ কৃষক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ সময় তিনি আরো বলেন, চা পাতার দাম কর্তন ও কারখানা মালিক যেন বাকিতে চা ক্রয় না করে। তার জন্য সংশ্লিষ্ট  সকলকে এগিয়ে আসতে হবে। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অর্থনীতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান হাসনুর রশিদ বাবু বলেন, চা শিল্পের যে দুরূহ অবস্থা চলছে সময়ের ব্যাবধানে এই অবস্থার পরিবর্তন হবে।

চা বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক মানিক মিয়া তিনি বলেন চা সিন্ডিকেটের কারনে চা চাষিরা সর্বসান্ত হয়ে পড়েছে, দ্রুত এর সমস্যার সমাধান করতে হবে । কৃষকে চা ন্যজ্য দাম দিতে হবে। 

সভাপতির বক্তব্যে রেজাউল হক সুমন বলেন, অর্থনীতি বিভাগের আজকের এই সেমিনার এই অঞ্চলের চা সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হিমালয়ের   কন্যা খ্যাত সবুজ শ্যামলে ঘেরা দেশের সর্বোত্তরের জেলা পঞ্চগড়ে চা চাষ শুরু হয় ২০০০ সালের ২  এপ্রিল ব্যাপক উদ্যোগ উদ্দীপনার মধ্য দিয়ে। অথচ আজ চা শিল্প  সিন্ডিকেটের কাছে অসহায় হয়ে পড়েছে। 

সেমিনারে আরো উপস্থিত ছিলেন মাহমুদুল হাসান, এহতেশামুল হক, রমজান আলী, আজাদ নূর আশীষ কুমার প্রমুখ। 


প্রজন্মনিউজ২৪/এএন
 

এ সম্পর্কিত খবর

শ্রমিকদের আন্তর্জাতিক মে দিবস উৎযাপন

প্রতারণা করলে আল্লাহ যে শাস্তি দেবেন

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ