শ্রমিকদের আন্তর্জাতিক মে দিবস উৎযাপন

প্রকাশিত: ০২ মে, ২০২৪ ১০:২২:২৫

শ্রমিকদের আন্তর্জাতিক মে দিবস উৎযাপন

নিজস্ব প্রতিনিধিঃ সাতক্ষীরা প্রতিনিধিঃ মহান মে দিবস অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন দেবহাটা উপজেলা শাখার উদ্যাবিশাল র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৮৮৬ সালের ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। তাদের ওই আত্মদানের মধ্য দিয়ে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠিত করতে প্রতি বছর এ দিবসটি সারা বিশ্বে মে ডে হিসেবে পালন করা হয়। শ্রমিক কল্যাণ ফেডারেশন দেবহাটা উপজেলা শাখা কতৃক আয়োজিত  র‍্যালিতে মৎস্য শ্রমিক, দর্জি শ্রমিক,নির্মাণ শ্রমিক, পোল্ট্রি শ্রমিক,তাঁত শ্রমিক, রিকশা-ভ্যান শ্রমিক, সেলুন শ্রমিক, কুলি শ্রমিক, ফার্নিচার শ্রমিক ও ইটভাটা শ্রমিক সহ ইউনিয়নের শতশত শ্রমিকরা অংশগ্রহণ করেন।

১ মে সকাল ৮টার দিকে দেবহাটা উপজেলার পারুলিয়া গরু হটের সামনে থেকে র‍্যালিটি শুরু হয়। র‍্যালিটি উপজেলার প্রধাণ সড়ক সাতক্ষীরা-কালিগঞ্জ হাইওয়ের উপর দিয়ে পারুলিয়া বাস স্টেশন এর দিকে কিছু দূর গিয়ে শেষ হয়।

উক্ত রেলি ও আলোচনাটি কুরআন তেলওয়াত এর মাধ্যমে শুরু হয় পবিত্র কুরআন থেকে তেলওয়াত করেন জনাব,হাফেজ ক্বারী রুহুল আমিন।ইসলামি সংগীত পরিবেশন করেন মোঃজুলফিকার আলি জুলু সাবেক পরিচালক উদ্দীপন শিল্পী গোষ্ঠী দেবহাটা।উক্ত আলোচনা সভার সভাপতি জনাব,মাওলানা মোঃরুহুল আমিন সভাপতি বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন তিনি সভায় বক্তব্য রেখে শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন দেবহাটা উপজেলার উপদেষ্টা ও বাংলাদেশ জামায়াতে ইসলামী দেবহাটা উপজেলা আমীর জনাব,মোঃ ওলিউল ইসলাম।তিনি শ্রমিকদের ইনসাফ ভিত্তিক সমাজ ব্যবস্থা কায়েমের জন্য ইসলামি শ্রমনীতি বাস্তবায়ন অত্যাবশ্যক এ বিষয় বুঝিয়ে বলেন এবং আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন,বিশেষ অতিথি উপস্থিত ছিলেন জনাব মাছুম খান চৌধুরী জেলা নির্বাহী সদস্য ও রিক্সা জান সভাপতি বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সাতক্ষীরা জেলা।এ সময়ে তিনি দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে শ্রমিকদের বেতন বাড়ানো ও শ্রমিকদের অধিকার আদায়ের জন্য একতাবদ্ধ ভাবে আন্দোলন গড়ে তোলার লক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনে যোগ দানের আহবান জানান।

উক্ত আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মোঃজুলফিকার আলী জুলু সেক্রেটারি দর্জি ট্রেড ইউনিয়ন,হাফেজ মোঃ রুহুল আমিন সভাপতি দর্জি ট্রেড ইউনিয়ন,আজিজ মল্যা উপদেষ্টা নির্মাণ শ্রমিক,মোঃজাহাঙ্গির আলম সেক্রেটারি নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন,মোঃসিরাজুল ইসলাম সভাপতি নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন,আলহাজ্ব মোক্তার আলী সেক্রেটারি মৎস্য ট্রেড ইউনিয়ন এবং মাওলানা রুহুল আমিন সভাপতি মৎস্য শ্রমিক ট্রেড।


প্রজন্মনিউজ২৪/আরা 

এ সম্পর্কিত খবর

এবার ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

খুলনা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থা চালু

সিংড়ায় পদক্ষেপ এনজিও’র অফিস উদ্বোধন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ সেতুমন্ত্রীর

শিক্ষার্থীকে মধ্যরাতে ঘুম থেকে তুলে বিছানাপত্র নামিয়ে দিল ছাত্রলীগ

লোডশেডিংয়ে ভোগান্তিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

চোরাই পথে যাতে পশু না আসে সেজন্য আমরা সজাগ থাকবো: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান

ডোনাল্ড লু ঘুরে যাওয়ার পর বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

গাজায় পরিকল্পনা নিয়ে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কটাক্ষ, কড়া জবাব নেতানিয়াহুর

১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ