কয়েক ঘন্টার মাছের বাজারে কোটি টাকার বেচাকেনা

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:১৯:৫৯

কয়েক ঘন্টার মাছের বাজারে কোটি টাকার বেচাকেনা

বগুড়া প্রতিনিধি: বগুড়ার ঐতিহ্যবাহী পোড়াদহ মেলাকে কেন্দ্র করে জমজমাট শাজাহানপুরে ‘মাঝিড়া মাছের আড়তে’ রাতের মাছের বাজার। বগুড়া যে কয়টি বড় মাছের আড়ৎ রয়েছে ‘মাঝিড়া মাছের আড়ৎ’ তাদের মধ‍্য অন‍্যতম। দেশীয় প্রজাতির মাছসহ সবধরনের সাদা মাছের জন্য খ্যাতি আছে মাঝিড়া মাছের আড়তে। 

সরেজমিনে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) রাতে ‘মাঝিড়া মাছের আড়তে’  গিয়ে দেখা যায়, রুই, কাতলা, পাঙ্গাস, ব্রিগেট, মিনার কার্প, গ্রাসকার্প, সিলভার কার্প, থাই পুটি, তেলাপিয়া, শিং, কৈ, শোল, টাকি, বাইলা, রয়না (ভেদা) মাগুরসহ প্রায় অর্থশতকের অধিক ধরনের মাছ এসেছে মাছের এই পাইকাড়ী বাজারে।  

তাইতো মাছ  কিনতে বিভিন্ন প্রান্ত থেকে ছুটে এসেছেন ক্রেতা-বিক্রিতারা। বিভিন্ন উৎসব এবং মেলাকে টার্গেট করে মাছ কেনা-বেচা হয় এ আড়তে। প্রতিবছর বিভিন্ন মেলার ন‍্যায় পোড়াদহ মেলার আগের রাতে মাত্র কয়েক ঘন্টার এই বাজারে কোটি টাকার লেনদেন হয় বলে জানান ব্যবসায়ীরা। রাতভর চলা আড়াতে শতশত পাইকারি ও খুচরা ক্রেতা-বিক্রেতার হাঁকডাক ও দরকষাকষিতে মুখরিত। 

ব‍্যস্ততা এতই যে,মাছের আড়তে বিক্রির সঙ্গে জড়িত ব্যক্তিদের কথা বলার সময় নেই। কেউ মিনি ট্রাক থেকে মাছ বাজারে নামাচ্ছেন, কেউ মাছ ঢালছেন, কেউ মাপযন্ত্রে উঠিয়ে ওজন দিচ্ছেন, আবার কেউ আড়তদার হিসাব লিখতে ব্যস্ত। আবার বিক্রি হওয়ার পর মাছ উঠছে অন্য গাড়িতে। প্রায় ৩০০ মিটার দীর্ঘ মাঝিড়া মাছের আড়ত 'মাছের গল্লি' নামে পরিচিত।  

ব্যবসায়ীরা জানান, এবার পোড়াদহ মেলাকে কেন্দ্র করে রাতের এই আড়তে প্রায় সব প্রজাতীর ধরনের মাছ পাওয়া যায়। মেলার জন‍্য সব মাছই পাইকারি কেনা-বেচা হয়। দাম নিয়ে মতবিরোধ থাকলেও ক্রেতাদের মুখে ছিলো সন্তুষ্টির হাসি। এবার পোড়াদহ মেলার জন‍্য এই আড়তে কয়েক ঘন্টার মাছের বাজারে প্রায় দেড় কোটি টাকার মাছ কেনা বেচা হবে।


দেখা গেছে, মাছের এই আড়তে প্রতিকেজি রুই ও কাতলা আকারভেদে ৪শ থেকে  ৮০০ টাকা, তেলাপিয়া ১৬০থেকে ৩০০ টাকা, কার্প জাতীয় মাছ ৩৬০ থেকে ৫০০ টাকা পাঙ্গাস আকারভেদে ২০০ থেকে ৪০০ টাকা, ব্রিগেট জাতীয় মাছ ২০০থেকে ৫০০ টাকায় বিক্রি হয়। 

মাছ বাজারের আড়তদার সমিতির সভাপতি দিলবর রহমান জানান, বগুড়ার  মধ্যে সবচেয়ে বড় সাদা মাছের পাইকারি বাজার এটি। পোড়াদহ মেলাকে ঘিরে রাজশাহী সহ দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে মাঝিড়ার এই আড়তে মাছের আমদানি হয়ে থাকে। রাত ভর এই বাজার চলে।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ