শিক্ষাদানে নবীজির অনুপম আদর্শ

প্রকাশিত: ০৩ অক্টোবর, ২০২৩ ০৬:২১:০৪

শিক্ষাদানে নবীজির অনুপম আদর্শ

বায়তুল মোকাররমে আয়োজিত ইসলামি বইমেলায় প্রকাশিত হচ্ছে ‘নবীজির শিক্ষানীতি’। বইটির মূল রচয়িতা শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ। অনুবাদ করেছেন মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ।

অনূদিত বইটি প্রকাশ করেছে রাহনুমা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন তাইফ আদনান। বইয়ের পৃষ্ঠাসংখ্যা ২৪০। মুদ্রিত মূল্য ৫০০ টাকা।

আরব বিশ্বের খ্যাতনামা লেখক ও গবেষক শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়ের শরিয়া ও আরবি বিভাগের আহ্বানে প্রাতিষ্ঠানিক অনুষ্ঠানে এ প্রসঙ্গে আলোচনা করেন। সেই বক্তৃতা তুমুল জনপ্রিয়তা লাভ করে। ১৯৯৬ সালে প্রথমবারের মতো গ্রন্থটি প্রকাশিত হয়।

জনপ্রিয় বইটি বাংলা ভাষাভাষী পাঠকের জন্য সহজ-সরল ভাষায় অনুবাদ করেছেন অনুবাদ করা হয়েছে।

বইটিতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শিক্ষানীতি-সংক্রান্ত অনেক হাদিস মূল আরবিসহ সরল অনুবাদ সহজ উপস্থাপনায় তুলে ধরা হয়েছে। বইটির আলোচনা মৌলিকভাবে দুটি পর্বে বিভক্ত। 

এছাড়া বইটিতে তুলে ধরা হয়েছে, মানব জাতির শিক্ষক মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রসঙ্গে কোরআনে কারিমের সুস্পষ্ট ঘোষণা ও হাদিসের স্বীকৃতি, নিরক্ষরতা ও কুশিক্ষার প্রতি ভীতি প্রদর্শন, নবীজির সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনুপম চরিত্র ও উন্নত শিক্ষা, অনোপকারী জ্ঞান থেকে পরিত্রাণের শিক্ষা, নবীজির সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মর্যাদা ও উন্নত গুণাবলি এবং মহৎ চরিত্র ও অনুপম আদর্শের মাধ্যমে শিক্ষাদান বিষয়ক কথামালা।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ