রাশিয়াকে ছাড়াই শান্তি সম্মেলন আয়োজন করছে সৌদি আরব

প্রকাশিত: ৩০ জুলাই, ২০২৩ ১২:০৪:৫৭

রাশিয়াকে ছাড়াই শান্তি সম্মেলন আয়োজন করছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া বিহীন এই সম্মেলনে শান্তি প্রক্রিয়ায় ইউক্রেইনের অনুকূলে আন্তর্জাতিক সমর্থন মিলবে বলেই আশা করছে ওয়াশিংটন এবং ইউরোপ। ইউক্রেইন, এর পশ্চিমা মিত্রদেশএবং ভারত ও ব্রাজিলসহ প্রধান উন্নয়নশীল দেশগুলোকে নিয়ে অগাস্টে ইউক্রেইন শান্তি সম্মেলন আয়োজন করছে সৌদি আরব।

ওয়াল স্ট্রিট জার্নাল শনিবার এখবর জানিয়েছে। রাশিয়া বিহীন এই সম্মেলনে শান্তি প্রক্রিয়ায় ইউক্রেইনের অনুকূলে আন্তর্জাতিক সমর্থন মিলবে বলেই আশা করছে ওয়াশিংটন এবং ইউরোপ। ৫ ও ৬ অগাস্টের এ সম্মেলনে ইন্দোনেশিয়া, মিশর, মেক্সিকো, চিলি এবং জাম্বিয়াসহ ৩০ টি দেশের উর্ধ্বতন কর্মকর্তারা জেদ্দায় সমবেত হবেন বলে সংশ্লিষ্ট কূটনীতিকদের বরাত দিয়ে জানানো হয়েছে প্রতিবেদনে।

ইউক্রেইন ও রাশিয়া উভয়ই বলেছিল, কিছু পূর্বশর্ত ছাড়া তারা আলোচনার টেবিলে আসবে না। ইউক্রেইন চায়, ১৯৯১ সালে তাদের সীমানা যেমন ছিল সেটিই পুনর্বহাল হোক। তবে ইউক্রেইনের এই দাবির ঘোর বিরোধী রাশিয়া। মস্কো বলছে, আলোচনার জন্য কিইভকে তার দেশের ‘নতুন ভূখন্ডগত বাস্তবতা’ মেনে নিতে হবে।

আমন্ত্রিত দেশগুলোর মধ্যে কতগুলো দেশ সম্মেলনে যোগ দেবে তা এখনও স্পষ্ট নয়। যদিও জুনে কোপেনহেগেনে একই ধরনের আলোচনায় যোগ দেওয়া দেশগুলো আবার এ বৈঠকে যোগ দেবে বলেই মনে করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি যেসব দেশ নিশ্চিত করে জানিয়েছে তাদের মধ্যে আছে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড এবং ইইউ এর দেশগুলো। এছাড়া, ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সম্মেলনে যোগ দিতে পারেন বলে আশা করা হচ্ছে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ 

এ সম্পর্কিত খবর

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

জয় বাংলা ব্লাড স্কিমের আড়ালে সিট দখলের অভিনব কৌশল রাবি ছাত্রলীগের

সংসদের আগামী অধিবেশনে পাস হবে শ্রম আইন

ফেসবুক না ইউটিউব ভিডিওতে আয় বেশি?

বরিশালে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত দুই

হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত

১০ বছর পর সমাবর্তন করতে যাচ্ছে গণবিশ্ববিদ্যালয়

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ : মির্জা ফখরুল

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপেও বিএনপির বিপুল প্রার্থী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ