শিক্ষা প্রতিষ্ঠানগুলো বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে দেশকে

প্রকাশিত: ০৮ জুন, ২০২৩ ১২:১৯:০৩

শিক্ষা প্রতিষ্ঠানগুলো বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে দেশকে

ইসলামপুর প্রতিনিধি: সরকারের বিধি নিষেধের অবজ্ঞা করছে কিছু শিক্ষা প্রতিষ্ঠান,শিশু মৃত্যর পরেও ক্ষান্ত হয়নি তাদের চাহিদা
আজ বৃহস্পতিবার (৮ই জুন) মরণ শিখাময় তাপপ্রবাহের কারণে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বন্ধের  ঘোষণা হয় সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কিন্তু কিছু শিক্ষা প্রতিষ্ঠান এই ঘোষণাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চালিয়ে যাচ্ছে তাদের কার্যক্রম।

ইসলামপুর উপজেলায় জারুলতলা বাজারে সন্ধান মিলেছে এমনি দুইটি প্রতিষ্ঠানের।
"যমুনা আইডিয়াল কিন্ডারগার্টেন "ও 'আমেনা এডভান্স এডুকেশন সেন্টার" নামের এই দুইটি শিক্ষা প্রতিষ্ঠান খুব জমজমাট ভাবেই পরিচালনা করছে তাদের কর্মসূচি

নোটিশ প্রদর্শন করার পরেও  বন্ধ না করার মনোভাব দেখায় প্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষক। পূর্বে যেমনভবে তারা শিক্ষা প্রতিষ্ঠান চালিয়েছে ঠিক তেমন ভাবেই চালাবে,পরিবর্তন হবে না কোনো সময়সূচী বলে জানিয়েছে, মো:নূর বক্ত। প্রধান শিক্ষক যমুনা আইডিয়াল কিন্ডারগার্টেন স্কুল। এবং মো:এরশাদ,আমেনা এডভান্স এডুকেশন সেন্টার।

কোনো ঘোষণা সম্বন্ধে অবগত ছিলেন না, এমনকি দেখেননি কোন নোটিশ বলে জানিয়েছেন অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকরা। অথচ,গ্রামবাসী সকলেই শুনেছে সেই ঘোষণা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার তার নিরঙ্কুশ ভালোবাসায় বাংলাদেশের প্রত্যেকটি জায়গায় স্থানীয়ভাবে মাইকিং করান। কিন্তু এই মাইকিং এর আওয়াজ সাধারণ জনগণের কাছে পৌঁছালেও পৌঁছায়নি কিছু অর্থ পিপাসু শিক্ষা প্রতিষ্ঠানের কাছে।

টাঙ্গাইলের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী রিয়া। ফুলের মতো ফুটে উঠেছিল তার শৈশব কিন্তু  তীব্র তাপাদাহের কারণে প্রাণ দিতে হলো তাকে। কিন্তু এই এক শিশুর মৃত্যুতেও যেন টনক নড়লোনা প্রতিষ্ঠানগুলোর। সরকার কর্তৃক বন্ধের ঘোষণা আসা সত্ত্বেও তারা শিশুদের উপর অন্যান্য দিনের মতোই স্বাভাবিক সময়সূচী অবলম্বন করছে।

প্রচণ্ড গরম! উচ্চ তাপমাত্রার প্রথম শিকার হয় শিশুরা। শিশুরা অনেকবেশি স্পর্শকাতর, তাই অন্য সময়ের তুলনায় গরমকাল শিশুদের জন্য বেশি কষ্টকর ও অসহনীয় হয়ে ওঠে। বড়দের মতো আবহাওয়ার সাথে দ্রুত তারতম্যের সঙ্গে শিশুরা নিজেকে মানিয়ে নিতে পারেনা । গরমে জ্বর, পেট খারাপ, সর্দি, কাশিসহ নানান রকম শারীরিক অসুস্থতা দেখা দেয়। এ ছাড়া ভাইরাসজনিত বিভিন্ন সংক্রমণ, শ্বাসতন্ত্রের বিভিন্ন প্রদাহসহ নিউমোনিয়ায় ভুগতে পারে। এ সময়ে জলবসন্তসহ অন্যান্য সংক্রামক রোগও বেশি হয়। প্রচণ্ড গরমে থাকে পানিশূন্যতা ও হঠাৎ অজ্ঞান হয়ে যাওয়ার আশঙ্কা। আর এজন্যই গরমে শিশুর দরকার বাড়তি যত্ন।


প্রজন্মনিউজ২৪/এমএ

এ সম্পর্কিত খবর

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

এক মিনিটেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

আবারও ‘হিট অ্যালার্ট’ এর মেয়াদ বাড়ালো আবহাওয়া অধিদফতর

শুভ জন্মদিন ‘ক্রিকেট ঈশ্বর’

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ