আরও শক্তিশালী হয়ে ফিরে এসো

প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০২২ ১২:৩১:১৮

আরও শক্তিশালী হয়ে ফিরে এসো

বিশ্বকাপ আসলেই ইনজুরি পেয়ে বসে নেইমারকে। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালের আগে ইনজুরিতে পড়ে ছিটকে গিয়েছিলেন নেইমার। মাঝে এক বিশ্বকাপ ইনজুরি ছাড়া খেললেও চলতি কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন। যার কারণে গ্রুপ পর্বে আর দেখা যাবে না ব্রাজিলের পোস্টার বয়কে।

নেইমারের ২০০২ বিশ্বকাপজয়ী রোনালদো ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে ছিলেন। কিন্তু ফাইনালে তার রহস্যজনক অসুস্থতায় ফ্রান্সের কাছে ৩-০ গোলে হেরে গিয়েছিল ব্রাজিল। এরপর নানান সমালোচনার মুখে পড়লেও সেসব সময়কে পেছনে ফেলে পরের বিশ্বকাপে ঠিকই ব্রাজিলকে বিশ্ব চ্যাম্পিয়ন বানিয়েছিলেন রোনালদো।

নেইমারকে সাহস জোগাতে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি খোলা চিঠি লিখেছেন রোনালদো, যা পুরোপুরি ছিল নেইমারের পক্ষে। রোনালদো তার চিঠির শুরতেই  লিখেছেন, ‘আমি নিশ্চিত, আমার মতো বেশির ভাগ ব্রাজিলিয়ান তোমাকে ভালোবাসে। তোমার প্রতিভা তোমাকে এতটা উচ্চতায় নিয়ে গেছে বিশ্বের আনাচে-কানাচের মানুষ তোমাকে ভালোবাসে। এটারও কারণ আছে। যে খ্যাতি তুমি পেয়েছ, যে উচ্চতায় তুমি উঠেছ, তাতে ঈর্ষা ও নেতিবাচক বিষয়গুলোর সঙ্গেও তো লড়তে হয়। তুমি যেভাবে উঠে এসেছ এবং যে মানের তারকা, তোমার চোটে পড়া উদ্‌যাপন করায় প্রশ্নগুলো করতে ইচ্ছে করছে, আমরা কতটা আধুনিক হতে পেরেছি? এ কেমন পৃথিবী? পরবর্তী প্রজন্মের জন্য আমরা কী রেখে যাচ্ছি?’

এদিকে ব্রাজিলের হয়ে মাঠ মাতানো রোনালদো তার চিঠি লেখার কারণও স্পষ্ট করে জানিয়েছেন, ‘এসব ধ্বংসাত্মক কথার বিরুদ্ধেই আমার এই চিঠি। আরও শক্তিশালী হয়ে ফিরে এসো! গোলের ক্ষুধা আরও বাড়ুক। মাঠ ও মাঠের বাইরে তুমি যেসব ভালো কাজ করো, সেসব মানুষের এমন ঈর্ষার চেয়ে অনেক গুণে ভালো। কখনো ভুলো না বিশ্ব ফুটবলে তুমি কোথায় আছ। ব্রাজিল তোমাকে ভালোবাসে! তোমার গোল, ড্রিবল, সাহসিকতা ও খেলায় আনন্দ দেখতে চায় ব্রাজিলের সত্যিকারের সমর্থকরা। কাপুরুষ ও হিংসুকদের এত গুরুত্ব দিও না। দেশের মানুষের ভালোবাসা উপভোগ করো। তুমি ঘুরে দাঁড়াবেই।

সার্বিয়ার বিপক্ষে ম্যাচে পায়ের গোড়ালিতে চোট পান নেইমার। যার কারণে পুরো ম্যাচ খেলতে পারেননি তিনি। এরপর জানা যায়, গ্রুপ পর্বের বাকি থাকা দুই ম্যাচে খেলতে পারবেন না নেইমার। তবে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণের পর নেইমারের চিকিৎসক সুখবর দিয়েছেন তাকে নিয়ে। ব্রাজিলের সংবাদমাধ্যম এল গ্লোবোর তথ্যমতে, নেইমারের পায়ের অবস্থা আগের চেয়ে ভালো। তার গোড়ালির ফোলাভাব কমেছে।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ