রুশদির সমর্থকরাই হামলার জন্য দায়ী: ইরান

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২২ ১০:৫৩:৫৩ || পরিবর্তিত: ১৬ অগাস্ট, ২০২২ ১০:৫৩:৫৩

রুশদির সমর্থকরাই হামলার জন্য দায়ী: ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ওপর প্রাণঘাতী হামলার সঙ্গে ইরান কোনোভাবেই জড়িত নয় বরং রুশদির সমর্থকরাই তার ওপর হামলার জন্য দায়ী বলে স্পষ্ট করে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ‘‘তেহরান এ ঘটনার সঙ্গে কোনও ধরনের যোগাযোগ থাকার বিষয়টি স্পষ্টভাবে অস্বীকার করছে। ইসলামিক রিপাকলিক অব ইরানের দিকে অভিযোগের আঙুল তোলার অধিকার কারও নেই।”

এই হামলার বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন,  রুশদির ধর্মবিরোধী লেখা বাকস্বাধীনতা নয়। সালমান রুশদি ইসলামিক পবিত্রতার অবমাননা করেছেন । সালমান রুশদির ওপর হামলার জন্য তিনি এবং তার সমর্থকদের ছাড়া অন্য কাউকে তিরস্কার বা নিন্দা করার যোগ্য মনে করি না। এ ব্যাপারে ইরানকে অভিযুক্ত করার অধিকার কারো নেই।

রুশদির উপর হামলার পর সোমবারই প্রথম আনুষ্ঠানিকভাবে নিজেদের প্রতিক্রিয়া জানায় ইরান। রুশদির উপর হামলার ঘটনা ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে ‘খুশির খবরের’ মত করে প্রকাশ করা হয়েছে বলে এর আগে অভিযোগ করেছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ইরানের ওই আচরণকে তিনি ‘জঘন্য’ বলে বর্ণনা করেন।

বিবিসি জানায়, ইরানের সংবাদমাধ্যমে রুশদির উপর হামলাকে ‘ঈশ্বরের দেয়া শাস্তি’ বলা হয়েছিল। দেশটির রাষ্ট্রায়ত্ত্ব আরেকটি দৈনিকে হামলার কারণে রুশদি একটি চোখ হারাতে পারেন চিকিৎসকদের এমন আশঙ্কার খবরটি প্রকাশ করতে গিয়ে লেখে ‘শয়তানের একটি চোখ অন্ধ হয়ে যাচ্ছে’।

ধারণা করা হচ্ছে, রুশদির লেখা বিতর্কিত বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর কারণেই হামলা চালানো হয়েছে ৭৫ বছর বয়সি লেখকের ওপর। ওই বইয়ের কারণে নব্বইয়ের দশকে ইটালির মিলানেও রুশদির ওপর হামলা চালানো হয়। এমনকি, এই বইয়ের জাপানি অনুবাদক হিতোসি ইগারাসিকেও ছুরিকাঘাতে হত্যা করা হয় টোকিওর একটি বিশ্ববিদ্যালয়ে।

ইরানের ইসলামী বিপ্লবের প্রধান নেতা মরহম আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি এই বই রচনার জন্য ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। তবে, তার মৃত্যুর পর ইরানের সরকার সেই ডিক্রি থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে। কিন্তু ইরানসহ বিশ্বজুড়েই রুশদি-বিরোধী মনোভাব বজায় ছিল। কেউ রুশদিকে হত্যা করতে পারলে তাকে ৩ মিলিয়ন মার্কিন ডলারের বেশি পুরস্কারের ঘোষণাও দিয়েছে ইরান।  
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ