রুশদির পর রাউলিংকে হত্যার হুমকি

প্রকাশিত: ১৫ অগাস্ট, ২০২২ ০৯:৪৫:৫৯

রুশদির পর রাউলিংকে হত্যার হুমকি

আন্তর্জাতিক ডেস্কঃ ঔপন্যাসিক সালমান রুশদির উপর হামলার ঘটনার নিন্দা জানিয়ে টুইটারে একটি পোস্ট দেন হ্যারি পটার সিরিজের লেখিকা জে কে রাউলিং। ওই পোস্টের নিচে একজন মন্তব্য করেন, ‘দুঃচিন্তা করবেন না, এরপর আপনার পালা’। সেই হুমকির পোস্টের স্ক্রিনশট রাউলিং শেয়ার করেন। টুইটার কর্তৃপক্ষের কাছে সাহায্যের আবেদনও জানান তিনি।

বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে তদন্ত শুরু করেছে স্কটল্যান্ড পুলিশ। রোববার (১৪ আগস্ট) পুলিশের একজন মুখপাত্র বলেন, ‘অনলাইনে হুমকি দেয়ার একটি অভিযোগ আমরা পেয়েছি এবং কর্মকর্তারা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছেন।’

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সালমান রুশদির উপর ছুরিহাতে হামলার ঘটনা জানার পর নিজের টুইটার একাউন্টে রাউলিং লেখেন, এ খবর শোনার পর তিনি ‘খুবই অসুস্থ’ বোধ করছেন। তিনি (রুশদি) ‘সুস্থ হয়ে উঠবেন’ বলেও আশা প্রকাশ করেন।

তার টুইটের নিচে একজন লেখেন, ‘‘দুঃশ্চিন্তা করবেন না এরপর আপনার পালা।”

হুমকি দেওয়া ওই টুইটের স্ক্রিনশট শেয়ার করে রাউলিং বলেন, ‘‘যারা (আমাকে) সমর্থন করে বার্তা পাঠাচ্ছেন তাদের ধন্যবাদ। পুলিশ বিষয়টি দেখছে।”

গত শুক্রবার সকালে নিউ ইয়র্কের শাটাকোয়া ইনস্টিটিউটে ছুরিকাঘাতে গুরুতর আহত হন ৭৫ বছর বয়সী রুশদি। তাৎক্ষণিকভাবে তাকে হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কয়েক ঘণ্টার অস্ত্রোপচার শেষে চিকিৎসকরা তাকে ভেন্টিলেশনে রেখেছিলেন এবং তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছিলেন।

তবে তিনি এখন খানিকটা সুস্থ হয়ে উঠেছেন বলে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমকে জানিয়েছেন তার এজেন্ট অ্যান্ড্রু উইলি। বলেছেন, এই ব্রিটিশ লেখকের ভেন্টিলেটর খুলে নেওয়া হয়েছে এবং তিনি কথা বলতে ‍পারছেন।

অনেক মুসলমানের কাছে আপত্তিকর ‘দ্য স্যাটানিক ভার্সেস’ উপন্যাসের জন্য বছরের পর বছর হুমকি মাথায় নিয়ে আত্মগোপনে ছিলেন রুশদি। তবে সম্প্রতি তাকে আবারও প্রকাশ্যে দেখা যাচ্ছিল।

শুক্রবার তার উপর হামলার অভিযোগে হাদি মাতারা নামে ২৪ বছরের এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। শনিবার মাতারাকে আদালতে তোলা হয় এবং তার বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়। তিনি আদালতে নিজেকে ‘নির্দোষ’ দাবি করেছেন।

এর আগে ট্রান্স অ্যাক্টিভিস্টরা রাউলিংয়ের সমালোচনা করে তাকে ‘ট্রান্সফোবিয়ার’ বলেছিল।
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ