আফগানিস্তানের কাবুলে

ম্যাচ চলাকালে স্টেডিয়ামে গ্রেনেড হামলা, আহত ৪

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২২ ০১:৫৯:৪৫ || পরিবর্তিত: ৩১ জুলাই, ২০২২ ০১:৫৯:৪৫

ম্যাচ চলাকালে স্টেডিয়ামে গ্রেনেড হামলা, আহত ৪

আন্তর্জাতিক ডেস্কঃ কাবুল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া দেশের ঘরোয়া টি-টোয়েন্টি লিগে শুক্রবার একটি বিস্ফোরণ ঘটে। এতে চার দর্শক আহত হয় এবং সংক্ষিপ্তভাবে খেলা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। পামির জালমি এবং ব্যান্ড-ই-আমির ড্রাগনসের মধ্যে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

শুক্রবার দেশটিতে সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ম্যাচটি দেখতে প্রচুর মানুষ জড়ো হয়েছিল। শাপেজেজা ক্রিকেট লিগের আটটি ইনিংসের প্রথম ম্যাচ ছিল এটি। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতা গ্রহণের পর প্রথম টুর্নামেন্টও এটি। এর আটটি দলেই জাতীয় দলের অনেক খেলোয়াড় রয়েছে বলে জানা গেছে।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বার্তা সংস্থা রয়টার্স বলেছেন, একটি গ্রেনেড বিস্ফোরণের ঘটানো হয়েছে। কিছুক্ষণের জন্য ম্যাচ বন্ধ রাখা হয়। এলাকা পরিষ্কার করার পর ম্যাচটি আবারও শুরু করা হয়।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নসিব খান জানিয়েছেন, বিস্ফোরণে চারজন দর্শক আহত হয়েছেন। খেলোয়াড়, স্টাফ ও বিদেশী সবাই নিরাপদ। যদিও তিনি বিস্তারিত বর্ণনা দেননি।

জাতিসংঘের পক্ষে স্টেডিয়ামে উপস্থিত থাকা শীর্ষ কর্মকর্তা রামিজ আলাকবারভ এক বিবৃতিতে এটিকে ‘নৃশংস হামলা’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে। বিবৃতিতে তিনি বলেন, ‘আজকের বিস্ফোরণে আফগানিস্তানের মানুষ যে ভয়ঙ্কর ও আকস্মিক সহিংসতার সম্মুখিন হয়েছে তা আরেকটি বিভীষিকার অনুস্মারক।’ আলাকবারভ আফগানিস্তানের জন্য জাতিসংঘের মানবিক সমন্বয়কারী।

আফগানিস্তানের জনপ্রিয় খেলাগুলোর মধ্যে ক্রিকেট অন্যতম। দেশের সীমিত সম্পদ ও অস্থিতিশীল পরিস্থিতি থাকা সত্ত্বেও আন্তর্জাতিক মঞ্চে ভালো করছে জাতীয় দল। বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের মধ্যে বেশ কয়েকজন আফগানের।

তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকে দেশটিতে সহিংসতার মাত্রা কমে গেলেও সাম্প্রতিক মাসগুলোতে আইএসআইএল (আইএসআইএস) বেশ কয়েকটি বোমা হামলা ও বন্দুক হামলা চালিয়েছে। তালেবানরা বলেছে, তারা গত আগস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে দেশকে সুরক্ষিত করেছে এবং আইএসআইএলের স্থানীয় শাখাকে অনেকাংশে নির্মূল করেছে।

যদিও আন্তর্জাতিক বিশ্লেষকরা বলেছেন হামলার পুনরুত্থানের ঝুঁকি রয়েই গেছে। শিয়া ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্য করে অনেক হামলা হয়েছে। সুন্নি মসজিদেও হামলা হওয়ার কথা জানিয়েছেন তারা। সূত্র: আল জাজিরা, রয়র্টাস
 


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ