গণতন্ত্রের প্রতি সরকারের নূ্ন্যতম আস্থা নেই: ডাঃ জাফরুল্লাহ চৌধুরী

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২১ ১১:০৩:৩৭

গণতন্ত্রের প্রতি সরকারের নূ্ন্যতম আস্থা নেই: ডাঃ জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, গণতন্ত্রের প্রতি সরকারের নূ্যনতম কোনো আস্থা নেই। যদি থাকত তাহলে রূপগঞ্জের অগ্নিকাণ্ডের ঘটনায় একজন সংসদ সদস্য, রাজনীতিবিদ, বিরোধীদলীয় রাজনীতিক, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন করা হতো। যারা ঘটনার নিরপেক্ষ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিতেন।

তিনি বলেন, রূপগঞ্জে অগ্নিকাণ্ডের দায় আমলাদের।মন্ত্রণালয়ের ফ্যাক্টরি পরিদর্শক যে বিভাগ আছে তারা কী করেছে? তাদের তো উচিত ছিল ওই ফ্যাক্টরিতে সব নিয়ম মানা হয়েছে কি না, তাদের লাইসেন্স আছে কি না এবং ফায়ার এক্সিট আছে কি না, সর্বপরি ফ্যাক্টরি চালানোর অনুমোদন আছে কি না- এসব দেখা।

তিনি আরো বলেন, সব থেকে মজার ব্যাপার হলো এই অগ্নিকাণ্ডে যাদের অবহেলায় হয়েছে এবং যারা এসব হত্যাকাণ্ডের সঙ্গে পরোক্ষভাবে দায়ী তাদেরই জয়েন সেক্রেটারিকে (যুগ্ম সচিব) এই ঘটনার তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এই তদন্ত কমিটির থেকে আমরা কী আশা করতে পারি? উল্লেখ্য নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে শ্রমিক হত্যা এবং সামগ্রিক করোনা পরিস্থিতি নিয়ে এ 'নাগরিক সংবাদ সম্মেলন' হয়।

সংবাদ সম্মেলনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, একটা বড় ট্র্যাজেডি ঘটার আগে কেউ দেখে না। যখন কোনো ঘটনা ঘটে তখন সরকার বলে, অমুকের দোষ, তমুকের দোষ।

রূপগঞ্জের অগ্নিকাণ্ডে কতজন মানুষের প্রাণহানি হয়েছে তা সঠিকভাবে প্রকাশ করার দাবি জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বলা হচ্ছে ৫২ জনের মৃত্যু হয়েছে। ডিএনএ ও অন্যান্য আলামত থেকে মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। তিনি বলেন, প্রত্যেক মৃত শ্রমিকের পরিবারকে অন্তত ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি ক্ষতিপূরণের একটা মানদণ্ড তৈরির দাবি জানিয়ে তিনি বলেন, এ দেশে ক্ষতিপূরণের যে মানদণ্ড আছে, তা পরিবর্তন হওয়া দরকার। মৃত্যুকালীন বয়স থেকে স্বাভাবিক নিয়মে অবসরে যাওয়ার সময়কাল পর্যন্ত শ্রমিকের সম্ভাব্য আয়ের সমান পরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, করোনাকালে এভাবে যাদের প্রাণ চলে গেছে, তাদের চলে যাওয়াকে গণহত্যার সঙ্গে তুলনা করা যায়। যার জন্য সরকার দায়ী থাকবে। প্রতিটি গুম-খুনের সঙ্গে রাষ্ট্রীয় বাহিনী জড়িত। যদি রাষ্ট্রীয় বাহিনী জড়িত না থাকে, তাহলে তারা খুঁজে বের করুক এই গুম কারা করেছে। এটা তাদের দায়িত্ব।

প্রজন্মনিউজ২৪/তারিক আদনান

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ