গত একমাসেই ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন ৩৭১, নারী আত্মহত্যা ৬৯!

প্রকাশিত: ০২ মে, ২০২১ ১১:৫৬:৪০

গত একমাসেই ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন ৩৭১, নারী আত্মহত্যা ৬৯!

করোনা মহামারিতেও দেশে থামছে না নারী ও শিশু নির্যাতন। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) সংগঠনের গতকাল শনিবারে প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, গত এপ্রিল মাসে দেশে ৩৭১টি নারী ও শিশু নির্যাতনের ১৩৭টিই ধর্ষণের ঘটনা। দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৩১টি। এছাড়াও ৩২ জন কিশোরীসহ মোট ৬৯ জন নারী আত্মহত্যা ছাড়াও ৭৫ জন নারী ও শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

ধর্ষণের শিকার ১৩৭ জনের মধ্যে ৭৬ জন শিশু ও কিশোরী। ধর্ষণের চেষ্টা হয়েছে ১৫টি। যৌন হয়রানি ২২টি ও শারীরিক নির্যাতনের ২৯টি। এছাড়াও অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন দুই নারী। আর অপহরণের শিকার হয়েছেন তিন শিশু, চার কিশোরী ও দুই নারী। অপরদিকে ১১ শিশু এখনো নিখোঁজ রয়েছে।

নিজেরা ও বিভিন্ন গণমাধ্যম থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে জানিয়ে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বলছে, 'এপ্রিল মাসে সামাজিক বিরোধ ও ধর্মান্তরিত হওয়ার ঘটনায় নয়টি পরিবারকে একঘরে করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। আট নবজাতককে বিভিন্ন স্থানে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। এর মধ্যে ছয় নবজাতককে মৃত অবস্থায় পাওয়া যায়।'

এমএসএফের তথ্য অনুযায়ী, 'নবজাতকদের পাওয়ার ক্ষেত্রে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনা হচ্ছে না। বরং অধিকাংশ ক্ষেত্রে দত্তক দেওয়ার মধ্যেই এর সমাধান করার যে চেষ্টা হয়, তা অনাকাঙ্ক্ষিত।'

সংস্থাটির পর্যবেক্ষণ প্রতিবেদনে আরও বলা হচ্ছে, এপ্রিল মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনীর নির্যাতন, কারা হেফাজতে মৃত্যুর ঘটনা ধারাবাহিকভাবে ঘটেই চলেছে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা ও ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা ও গ্রেপ্তার, সীমান্তে হত্যা-নির্যাতন, সংখ্যালঘু নির্যাতন। নাগরিকদের মতপ্রকাশের স্বাধীনতা সংকুচিত হওয়ার ঘটনাও বেড়েছে বলে জানিয়েছে এমএসএফ।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ