পুলিশ হেফাজতে আসামির মৃত্যু: দেশের ইতিহাসে প্রথম রায় আজ

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৫:৪৩

পুলিশ হেফাজতে আসামির মৃত্যু: দেশের ইতিহাসে প্রথম রায় আজ

 নিজস্ব প্রতিবেদক:

পুলিশ হেফাজতে আসামির মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় আজ বুধবার (৯ সেপ্টেম্বর) রায় ঘোষণা করা হবে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম পুলিশি হেফাজতে থাকা কোন আসামীর মৃত্যুর ঘটনায় মামলার রায় হতে যাচ্ছে। ২০১৩ সালে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন প্রণয়নের পর এই প্রথম কোনও মামলার রায় হতে যাচ্ছে। বুধবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করবেন।

২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি রাতে রাজধানীর মিরপুরের ইরানী ক্যাম্প এলাকায় একটি গায়ে হলুদের অনুষ্ঠানে কথিত পুলিশের সোর্স সুমনের সঙ্গে কথা কাটাকাটি হয় বেসরকারি একটি প্রতিষ্ঠানের গাড়িচালক জনির। সেই রাতেই তৎকালীন পল্লবী থানার উপপরিদর্শক জাহিদসহ কয়েকজন পুলিশ সদস্য জনিকে থানা হেফাজতে নিয়ে নির্যাতনের মাধ্যমে হত্যা করে বলে অভিযোগ ওঠে।

পরে একই বছরের ৭ আগস্ট নিহত জনির ভাই ইমতিয়াজ হোসেন রকি তৎকালীন পল্লবী থানার উপপরিদর্শক জাহিদুর রহমান জাহিদসহ পাঁচ জনের বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলা দায়ের করেন।

রায়ের প্রত্যাশার বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষ ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের প্রথম রায় আজ (৯ সেপ্টেম্বর) ঘোষণা করা হবে। মামলার আসামি এসআই জাহিদসহ পাঁচ জন। এই আইনের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। রাষ্ট্রপক্ষ থেকে রায়ে আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তিই আশা করছি।’

এদিকে, আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ বলেন, ‘আসামিদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা সত্য নয়। আর রাষ্ট্রপক্ষও অভিযোগ প্রমাণ করতে পারেনি। আশা করছি, আসামিরা খালাস পাবেন।’

এর আগে গত ২৪ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এই তারিখ নির্ধারণ করেন।

মামলায় অপর চার আসামি হলেন—রাশেদুল ইসলাম (উপপরিদর্শক), কামরুজ্জামান মিন্টু (সহাকারী উপপরিদর্শক) এবং পুলিশের সোর্স রাশেদ ও সুমন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৪ সালের ৭ আগস্ট পুলিশ হেফাজতে নির্যাতন করে জনিকে মারার অভিযোগ এনে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলাটি দায়ের করেন নিহতের ভাই ইমতিয়াজ হোসেন রকি। ওই দিন আদালত মামলাটি গ্রহণ করে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। এরপর ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি বিচার বিভাগীয় তদন্ত শেষে ৫ জনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। ২০১৬ সালের ১৭ এপ্রিল উপপরিদর্শক জাহিদসহ পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলায় মোট ২৬ জন সাক্ষীর মধ্যে ২১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

প্রজন্মনিউজ/এম.এইচ.টি

এ সম্পর্কিত খবর

জাবিতে প্রথম রিসার্চ গ্রাজুয়েট কনফারেন্স অনুষ্ঠিত

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, মাল্টা: জোসেপ বোরেল

অন্তর্বর্তী জামিন পেলেন কেজরিওয়াল, থাকবেন ভোটের প্রচারে

আমরা দারিদ্র্য বিমোচনের মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে অনেক উদ্যোগ নিয়েছি: প্রধানমন্ত্রী

বশেমুরপ্রবিতে প্রথমবারের মতো প্রথম আলো বন্ধুসভা বইমেলা অনুষ্ঠিত

জুড়িতে পরিকল্পিত সড়ক দুর্ঘটনায় একজনকে হত্যার অভিযোগ

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ফরিদপুরের তিনটি উপজেলায় ভোটগ্রহন অনুষ্ঠিত হয়েছে

এক নজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলগুলোর চূড়ান্ত স্কোয়াড

ঘরে ঢুকে বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারল যুক্তরাষ্ট্রের পুলিশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ