রেকর্ডভুক্ত রাস্তা বন্ধ থাকায় সুন্দরগঞ্জে মালিকানা জমিতে রাস্তা!

প্রকাশিত: ১৬ জুলাই, ২০২০ ১১:২৬:৩৩

রেকর্ডভুক্ত রাস্তা বন্ধ থাকায় সুন্দরগঞ্জে মালিকানা জমিতে রাস্তা!

সাগর : গাইবান্ধার সুন্দরগঞ্জে রেকর্ডভুক্ত রাস্তা বন্ধ থাকায় মালিকানা জমিতে রাস্তা নির্মাণের পায়তারা।  
উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের মনমথ রায়পাড়ায় দশটি হিন্দু সম্প্রদায়ের পরিবারের যাতায়াতের জন্য মালিকানা জমিতে রাস্তার নির্মাণের পায়তারা চলছে।
স্থানীয় সুত্রে জানা যায়, দীর্ঘদিন থেকে মালিকানা জমির মাঝামাঝি আইল দিয়েই চলাচল করতেন হিন্দু সম্প্রদায়ের ১০টি পরিবার। এতে জমির অনেক ফসল নষ্ট হতো। জমির মালিক ঐ জমিতে মাছ চাষের পরিকল্পনা করে মাঝের আইলটি তুলে ফেলে দক্ষিণ পাশে তাদের যাতায়াতের উপযোগী করে একটি রাস্তা করে দেয়। তখন তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অপপ্রচার চালায়। তা দেখে প্রশাসন জমির মালিককে থানায় ডেকে এনে ১০টি পরিবার যেন নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সে জন্য রাস্তাটি মেরামত করার শর্তে মুসলেকা নিয়ে বিষয়টি সমাধান করে দেয়। পরেরদিন সকালে জমির মালিক মাটি ভরাট করে যাতায়াতের জন্য রাস্তাটি মেরামত করে ব্যবহারের উপযোগী করেন। এতে সন্তুষ্ট হতে পারেনি হিন্দু সম্প্রদায়ের ১০টি পরিবারের লোকজন।  
এখন তারা ভ্যান, রিকশা ও ট্রলি যাতায়াতের উপযোগী রাস্তার দাবি করেছেন। অথচ পাশেই তাদের যাতায়াতের জন্য রেকর্ডভুক্ত রাস্তা রয়েছে। যা একটি প্রভাবশালী পরিবার দীর্ঘদিন ধরে রাস্তা বন্ধ করে সেখানে কবরস্থান এবং বাঁশ ঝাড় দিয়ে দখল করে রেখেছে। রেকর্ডভুক্ত রাস্তাটি উন্মুক্ত হলে ওই গ্রামের সকল বাসিন্দা নির্বিঘ্নে চলাচল করতে পারবে।
স্থানীয় একাধিক ব্যক্তি জানান,  একটি প্রভাবশালী পরিবার দীর্ঘদিন ধরে ম্যাপের রেকর্ডভুক্ত রাস্তা বন্ধ করে সেখানে কবরস্থান এবং বাঁশ ঝাড় দিয়ে রাস্তা দখল করে রেখেছে। অথচ অপর আরেকটি পরিবারের ক্রয়কৃত জমির আইলের উপর দিয়েই যাতায়াত করছে হিন্দু সম্প্রদায়ের প্রায় দশটি পরিবার। রেকর্ডভুক্ত রাস্তাটি দ্রুত উদ্ধার করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন তারা।         
জমির মালিক মুকতুল হোসেন বলেন,  আমার ক্রয়কৃত জমিতে মাছ চাষ করবো, তাই মাঝের আইল কেটে পাশে একটা ৪ফুট রাস্তা করে দিয়েছি। যা দিয়ে তারা চলাচল করতে পারবে। তবুও ওরা আমাদের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার  করছে।
ইউপি চেয়ারম্যান নজমুল হুদা বলেন, বিষয়টি সমাধান করা হয়েছে। তবুও যদি কেউ অন্যের জমিতে নিজেদের ইচ্ছামত রাস্তা চায় তাহলে তো তা সম্ভব নয়। তবে রেকর্ডভুক্ত রাস্তাটি উদ্ধারের প্রচেষ্টা চলছে।
থানা অফিসার ইনচার্জ আব্দুল্লাহিল জামান বলেন, উভয় পক্ষের লোকজনকে থানায় ডেকে বিষয়টি সমাধান করা হয়েছে। তারপরেও যদি কোনপক্ষ সমস্যা তৈরির চেষ্টা করে তাহলে সে বিষয়টি খতিয়ে দেখা হবে।
প্রজন্মনিউজ২৪/জহুরুল হক

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ