আন্তর্জাতিক আদালতে কাতারের কাছে হেরে গেল ৪ আরব দেশ

প্রকাশিত: ১৫ জুলাই, ২০২০ ০২:৫২:৪২

আন্তর্জাতিক আদালতে কাতারের কাছে হেরে গেল ৪ আরব দেশ

আন্তর্জাতিক আদালতে কাতারের কাছে হেরে গেছে চার আরব দেশ। তিন বছরেরও বেশি সময় আগে কাতারের সঙ্গে আকাশসীমায় নিষেধাজ্ঞা আনে ওই দেশগুলো। সম্প্রতি এ সংক্রান্ত একটি মামলার রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত।
মঙ্গলবার ওই মামলায় কাতারের প্রতি সমর্থন জানিয়েছে নেদারল্যান্ডসের হেগেভিত্তিক জাতিসংঘের শীর্ষ আদালত। আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থার এক সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন।
কিন্তু কাতারের বিরুদ্ধে ওই চার আরব দেশ যথেষ্ট যুক্তি-প্রমাণ উপস্থাপন করতে না পারায় ওই মামলায় জয়ী হয়েছে দোহা। আন্তর্জাতিক আদালতের প্রেসিডেন্ট আবদুলকাওয়ি আহমেদ ইউসুফ এ তথ্য নিশ্চিত করেছেন।
২০১৮ সালে চার আরব দেশের বিরুদ্ধে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগ আনে আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা আইসিএও। কিন্তু ওই আরব দেশগুলো দাবি করে যে, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার নেই আইসিএও'র। বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় সৌদি জোট।
মঙ্গলবারের রায়ে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে বলা হয়েছে যে, এই ঘটনায় সিদ্ধান্ত দেওয়ার অধিকার রয়েছে আইসিএও'র। দোহা বলছে, তারা আরব দেশগুলোকে বিচারের মুখোমুখি করবে।
ইরানকে সমর্থন ও সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে ২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। সে সময় কাতারের ওপর স্থল, জল ও আকাশপথে নিষেধাজ্ঞা আনে দেশগুলো। কিন্তু সন্ত্রাসবাদে অর্থায়নের কথা বরাবরই অস্বীকার করে আসছে দোহা।
প্রজন্মনিউজ২৪/জহুরুল হক

 

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ