সুন্দরগঞ্জে আজ ১০ডিসেম্বর হানাদারমুক্ত দিবস পালিত

প্রকাশিত: ১০ ডিসেম্বর, ২০১৯ ০৬:২৮:৩৫ || পরিবর্তিত: ১০ ডিসেম্বর, ২০১৯ ০৬:২৮:৩৫

সুন্দরগঞ্জে আজ ১০ডিসেম্বর হানাদারমুক্ত দিবস পালিত

মোঃ সাগর (সুন্দরগঞ্জ):১০ ডিসেম্বরের আজকের দিনটি সুন্দরগঞ্জ উপজেলাবাসির জন্য একটি স্বরণীয় দিন। আজকের এদিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে সুন্দরগঞ্জ এলাকা মুক্ত হয়। মহান স্বাধীনতা সংগ্রামের ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর আজকের দিনে সুন্দরগঞ্জ হানাদারমুক্ত হলে ‘বিজয় উল্ল্যাস’ আর ‘জয় বাংলা’ ধ্বনিতে প্রকম্পিত হয়েছিল আকাশ বাতাস।

সুন্দরগন্জ উপজেলা হানাদার মুক্ত করতে অসংখ্য জীবন বলীদান এবং অসংখ্য মা-বোনের সম্ভ্রমহানি হয়েছিল। সেই ভয়াবহ দিনে কত কি যে ঘটেছে তার পরিসংখ্যান নেই। ৭১ সালের ২৫ মার্চ ভয়াল কালো রাতের পর পাকিস্তানি হানাদার বাহিনী সারাদেশের মতো এ এলাকায়ও ঝাঁপিয়ে পড়ে মুক্তিকামী মানুষের উপর।

সে সময় পাকিস্তানি হানাদার বাহিনীর এদেশীয় দোসর, রাজাকার, আলবদর, আলশামস্, শান্তি কমিটির সদস্য এলাকার অসংখ্য ঘরবাড়ি জ্বালিয়ে দিয়ে ক্ষতিসাধন করেছিল কোটি কোটি টাকার ধন সম্পদ।

হানাদারদের অত্যাচার থেকে রেহাই পেতে মুক্তিযোদ্ধারা নিজের জীবনবাজি রেখে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। এভাবে দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে ১৯৭১ সালের ৯ ডিসেম্বর রাতের আঁধারে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা পালিয়ে যায়।

পরের দিন ১০ ডিসেম্বর বীরমুক্তিযোদ্ধাদের সাথে স্বাধীনতাকামী মানুষ একত্রিত হয়ে সুন্দরগঞ্জে পাকিস্তানি হানাদার বাহিনীর খোঁজে তল্লাশি চালায়। এ তল্লাশিতে পাকিস্তানি বাহিনীর কোন সদস্যকে না পেয়ে সেদিন বীরমুক্তিযোদ্ধা ও সাধারণ মুক্তিকামী জনগণ বিজয় উল্লাস করে। সেই থেকেই ১০ ডিসেম্বরকে সুন্দরগঞ্জ হানাদারমুক্ত দিবস ঘোষণা করা হয়। যার ধারাবাহিকতা আজও অব্যাহত রয়েছে।

সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এমদাদুল হক বাবলু জানান, প্রতিবছরের মতো এ বছরও ১০ ডিসেম্বর হানাদারমুক্ত দিবস পালনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিজয় উল্লাস, র‌্যালি ও গল্পে গল্পে মুক্তিযুদ্ধ আলোচনায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করবে বীরমুক্তিযোদ্ধারা।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ