ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে নরেন্দ্র মোদি

প্রকাশিত: ১৩ নভেম্বর, ২০১৯ ১২:২০:১০ || পরিবর্তিত: ১৩ নভেম্বর, ২০১৯ ১২:২০:১০

ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিলে নরেন্দ্র মোদি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১১ তম ব্রিকস সম্মেলনে (BRICS) যোগ গিতে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোতে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মূলত সন্ত্রাসবাদ দমন, যৌথ সহযোগিতার ক্ষেত্রগুলি সম্প্রসারিত করা, বাণিজ‌্য, বিনিয়োগ ইত‌্যাদি নিয়ে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে তাঁর আলোচনা হবে।আজ অর্থাৎ বুধবার থেকে দু’দিনব্যাপী এই সম্মেলন শুরু হচ্ছে। ব্রিকসে সামিটে এবারের থিম ‘ইকনমিক গ্রোথ পর অ্যান ইনোভেটিভ ফিউচার’ (উদ্ভাবনমূলক ভবিষ্যতের জন্য আর্থিক বৃদ্ধি)।

২০১৪ সালে ব্রাজিলেই প্রথমবার ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন মোদি। তারপর থেকে এই নিয়ে ছ’বার বিশ্বের প্রধান পাঁচ অর্থনীতির বৈঠকে যোগ দিচ্ছেন তিনি। ব্রিকসের সদস্য দেশগুলির মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা।

ব্রিকসের শীর্ষ সম্মেলনের পাশাপাশি মোদি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে নয়াদিল্লিতে রুশ রাষ্ট্রদূত মঙ্গলবার জানিয়েছেন। সম্মেলনে যোগ দিচ্ছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এবং ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনেরো।

মঙ্গলবার মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করা নিয়ে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার পরই ব্রাজিলের উদ্দেশে রওনা হন মোদি। তাৎপর্যপূর্ণভাবে, আজ রাত ১০ টা নাগাদ পুটিনের সঙ্গে সাক্ষাতের পরই চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী মোদি।

সন্ত্রাস, বাণিজ্য-সহ একাধিক গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হবে রাষ্ট্রপ্রধানদের মধ্যে।গতকাল ব্রিকস সম্মেলনে যাওয়ার আগে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, আন্তর্জাতিক মঞ্চে অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তির পাশাপাশি সন্ত্রাস দমনের উপর জোর দেবেন তিনি। এদিকে, সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা হলে পাকিস্তানের নাম উঠে আসতে পারে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ।

উল্লেখ্য, এর আগে কিন্তু পাকিস্তান নিয়ে ব্রিকস সম্মেলনে আলোচনা চালাতে রাজি হয়নি। তবে এবার পরিস্থিতি অন্য। ফলে নয়দিল্লি ও বেজিংয়ের তরফে সন্ত্রাসবাদ নিয়ে বিবৃতি দেওয়া হতে পারে।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

 

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

বোরহানউদ্দিনে পুলিশের পানি ও খাবার স্যালাইন বিতরণ

বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তার জানাযা ও দাফন সম্পন্ন

ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ