যুক্তরাষ্ট্রের দেয়া চীনের উপর নিষেধাজ্ঞা বর্জন করলো চীন

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০১৯ ১১:২৪:৫৫

যুক্তরাষ্ট্রের দেয়া চীনের উপর নিষেধাজ্ঞা বর্জন করলো চীন

আর এম আতা ই রাব্বিঃ ইরানের সাথে চীনের ব্যবসায়ীদের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসাবে, বৃহস্পতিবার, ২৬শে সেপ্টেম্বর  চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের সঙ্গে সব ধরণের চুক্তি বৈধ রাখেন এবং ওয়াশিংটনের দেয়া নিষেধাজ্ঞাকে বর্জন করেন।

গত বুধবারের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া চীনের ব্যবসায়ীদের উপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া এটি। সেই নিষেধাজ্ঞায় ডোনাল্ড ট্রাম্প,  ইরান থেকে তেল আমদানির জন্য পাঁচটি আইন এবং ছয়টি চীনা সংস্থাকে বাতিল করেছেন।

এই নিষেধাজ্ঞাগুলি, বিশেষত চীনের তেল সংস্থা "কনকর্ড" এবং তেল বহনকারী জাহাজ "কুস্কো"র উপর। সেই সাথে ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে নিবন্ধিত কর্পোরেশনটিকে মার্কিন ট্রেজারি দ্বারা নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রীর মুখপাত্র গ্যাং শাওয়ং  ইরানের সাথে তার সমস্ত লেনদেনকে "বৈধ" বলে জানিয়েছেন।

শাওয়ং যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞাকে প্রত্যাহার করার আহ্বান করেছেন। তিনি আরো বলেন, বেইজিং যুক্তরাষ্ট্রের দেয়া "একতরফা নিষেধাজ্ঞা" উপেক্ষা করে আসছে।

চীন ইরানের অন্যতম প্রধান তেল গ্রাহক এবং রিপোর্টে দেখা গেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করার পরও, গত মাসের শেষের দিকে প্রতিদিন গড়ে ৫০০ ব্যারেলের বেশি তেল ক্রয় করেছে চীন।

গত ফেব্রুয়ারিতে ইরান-চীন চেম্বার অফ কমার্সের সদস্য মজিদ রেজা চীনের ব্যাংক কনলন সম্পর্কে বলেনঃ-

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করার সময়কালে, চীনের সাথে ইরানের ব্যাংকিং সম্পর্ক নিয়ন্ত্রণের জন্য এবং পূর্ববর্তী সরকারে নিষেধাজ্ঞাগুলি নিষিদ্ধ করার লক্ষ্যে এই ব্যাংকটি তৈরি করা হয়েছিল।

প্রজন্মনিউজ২৪/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ