১৪ কোটি মাইল দূর থেকে রহস্যময় আলোকরশ্মি আঘাত হানল পৃথিবীতে

প্রকাশিত: ০৪ মে, ২০২৪ ১২:৩৯:৫২

১৪ কোটি মাইল দূর থেকে রহস্যময় আলোকরশ্মি আঘাত হানল পৃথিবীতে

নিজস্ব প্রতিনিধিঃ সুদূর মহাকাশ থেকে একটি রহস্যময় সংকেত পাওয়া গেছে। এমনটি জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংকেতটি আনুমানিক ১৪ কোটি মাইল দূর থেকে এসেছে যা নাসার নতুন মহাকাশ যান 'সাইকি' পাঠিয়েছে। এই দূরত্বটি সূর্য ও পৃথিবীর মধ্যকার দূরত্বের তুলনায় দেড়গুণ বেশি। 

২০২৩ সালের অক্টোবরে নাসা একটি মহাকাশ অভিযান শুরু করে যার আওতায় 'সাইকি-১৬' নামে একটি গ্রহাণুর উদ্দেশ্যে মহাকাশযানটি পাঠায়। গ্রহাণুটি প্রধানত বিশেষ ধাতু দিয়ে গঠিত বলে বিশ্বাস করা হয়, যা  সৌরজগতে খুবই বিরল। গ্রহাণুটি মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মধ্যকার গ্রহাণু বেল্টে অবস্থিত।

মহাকাশ যানটির নাম সাইকি রাখা হয়েছে গ্রহাণুর নামের সঙ্গে মিল রেখে। রোবটচালিত এই অভিযানের মূল উদ্দেশ্য হচ্ছে লেজারের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা যায় কি না তা পরীক্ষা করা। সাইকি যানটি ডিপ স্পেস অপটিক্যাল কমিউনিকেশনস ব্যবস্থাপনা দিয়ে সজ্জিত, যার লক্ষ্য হচ্ছে মহাকাশে বিশাল দূরত্ব জুড়ে লেজার যোগাযোগ সম্ভবপর করা। যা বর্তমানে প্রচলিত পদ্ধতির তুলনায় অনেক দ্রুত সংযোগ স্থাপনে সক্ষম। সাইকি যানটি প্রাথমিকভাবে যোগাযোগ স্থাপনে রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করলেও এর সক্ষমতা নির্ভর করছে অপটিক্যাল যোগাযোগ প্রযুক্তির সফল ব্যবহারের ওপর। 


 প্রজন্মনিউজ২৪/আরা 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ