দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে বিদেশি সাহায্য নেবে ব্রাজিল

প্রকাশিত: ২৮ অগাস্ট, ২০১৯ ০১:১১:০৯

দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে বিদেশি সাহায্য নেবে ব্রাজিল

সহায়তার অর্থ কীভাবে ব্যয় হবে তার সিদ্ধান্ত নেওয়ার সুযোগ থাকলেই কেবল আমাজন বনাঞ্চলের দাবানলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পাওয়া বিদেশি ত্রাণ গ্রহণ করবে ব্রাজিল। দেশটির প্রেসিডেন্সিয়াল মুখপাত্র রিগো বাহুস মঙ্গলবার একথা জানিয়েছেন।

দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার জন্য ওই অর্থগুলো দরকার, ব্রাজিলের আমাজন অঞ্চলের রাজ্যগুলো গভর্নররা প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে এমনটি জানানোর পর বাহুসের কাছ থেকে এই মন্তব্য আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বেশ কিছুদিন ধরে বিশ্বের বৃহত্তম চিরহরিৎ বনাঞ্চল আমাজন রেকর্ড পরিমাণ দাবানলে জ্বলছে।

বাহুস বলেছেন, “ব্রাজিলের সরকার প্রেসিডেন্টের মাধ্যমে বিদেশি সংস্থা ও দেশগুলোর কাছ থেকে আর্থিক সহায়তা নিতে রাজি আছে। তবে এই অর্থ এই দেশে প্রবেশ করার পর পুরোপুরি ব্রাজিলের জনগণের নিয়ন্ত্রণে থাকবে।” 

আলাদাভাবে ব্রাসিলিয়ার (ব্রাজিলের রাজধানী) এক কূটনৈতিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, দাবানলের সঙ্গে লড়াইয়ের জন্য ব্রিটেনের দেওয়া এক কোটি পাউন্ড গ্রহণ করেছে ব্রাজিল সরকার।

তবে এই তথ্যের বিষয়ে মন্তব্য জানার জন্য বোলসোনারোর তথ্য দপ্তরের কাউকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

মঙ্গলবার বোলসোনারো জানিয়েছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাকে যে ‘অপমান’ করছেন তা তুলে নিলেই কেবল জি-৭ গোষ্ঠীর দুই কোটি ডলার সাহায্যের প্রস্তাব গ্রহণ করার বিষয়টি বিবেচনা করবেন তিনি।এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বোলসোনারো ও ম্যাক্রোঁ প্রকাশ্যেই গভীর ব্যক্তিগত দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন, সম্প্রতি তাদের মধ্যে বেশ কয়েকবার কথা চালাচালি হয়েছে। বোলসোনারো ম্যাক্রোঁর স্ত্রীকে নিয়ে উপহাস করেছেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ব্রাজিলের সার্বভৌমত্বের প্রতি অশ্রদ্ধা দেখিয়েছেন বলে অভিযোগ করেছেন। অপরদিকে ম্যাক্রোঁ বোলসোনারোকে মিথ্যাবাদী বলেছেন এবং ‘ব্রাজিলের নারীরা সম্ভবত তাকে নিয়ে লজ্জিত’ বলে মন্তব্য করেছেন। 

আমাজনের দাবানল নিয়ে তার প্রতিক্রিয়ার কারণে বিশ্ব মঞ্চে ক্রমেই নিঃসঙ্গ হয়ে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। অনেকেই আমাজনের বনাঞ্চলকে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে আত্মরক্ষার একটি উপায় বলে বিবেচনা করে, কিন্তু সাম্প্রতিক দাবানলে সেই উপায় নাশ হওয়ার হুমকি তৈরি হয়েছে।

এ পরিস্থিতিতে ব্রাজিলের আমাজন অঞ্চলের রাজ্য মারেনাউয়ের গভর্নর ফ্লাবিও জিনো বলেছেন, “অর্থ প্রত্যাখ্যান করার মূহুর্ত এটি নয় বলেই মনে করি আমরা।”

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন

এ সম্পর্কিত খবর

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

বগুড়ায় আবাসিক হোটেলে অভিযান, নারীসহ আটক ১২

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

টেকনাফে ১০ কৃষক অপহরণের ঘটনায় আসামি দেলু ডাকাত আটক।

ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ