আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

বিশ্বকাপের দল পর্যালোচনা: শ্রীলংকা

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০১৯ ০৫:২৭:৪০

বিশ্বকাপের দল পর্যালোচনা: শ্রীলংকা

এম এ মামুন হাসান, স্টাফ রিপোর্টার: আসন্ন বিশ্বকাপের জন্য বড় চমক দিয়ে ১৫ সদস্যের  দল ঘোষণা করেছে  লংকান বোর্ড। দলে ফিরেছেন মিলিন্দা সিরিবর্ধনে, জেফ্রে ভান্দার্সে ও জীবন মেন্ডিস। সিরিবর্ধনে ও ভান্দার্সে সবশেষ ওয়ানডে খেলেন ২০১৭ সালের অক্টোবরে। আর মেন্ডিস এ ফরম্যাটে শেষ ম্যাচ খেলেন ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে। তবে সবচেয়ে বড় চমক সাম্প্রতিক সময়ে নিয়মিত মুখ নিরোশান ডিকভেলা, দানুষ্কা গুনাথিলাকা, দিনেশ চান্দিমাল, উপল থারাঙ্গা ও আকিলা ধনাঞ্জয়ার বাদ পড়া।

নিয়মিতদের মধ্যে রয়েছেন কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা। যদিও  অভিজ্ঞ এই পেসারের বিশ্বকাপে খেলা নিয়ে সংশয় আছে। চমকে ভরা এই দলের  অধিনায়াকের দায়িত্ব দেওয়া  হয়েছে সেই করুণারত্নে যিনি কিনা  শ্রীলঙ্কার হয়ে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন ২০১৫ সালের বিশ্বকাপে। পেছনের চার বছরে ওয়ানডে দলে ছিলেন না তিনি। চার বছর পর দলে ফিরে দলের জন্য কি করতে পারেন সেটাই অপেক্ষায় শ্রীলংকার ক্রিকেটপ্রেমীরা।

পুরনোদের এই দলে ব্যাটসম্যান হিসাবে রয়েছে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, এদের সাথে থাকবেন দিমুথ করুনারত্নে, অভিষ্কা ফার্নান্দো, লাহিরু থিরিমান্নে।এখন দেখার বিষয় নতুনদের সাথে পুরনোরা রানের চাকাকে কতটা সচল রাখতে পারেন।

পেসারদের মধ্যে ইংল্যান্ড বিশ্বকাপে শ্রীলংকা দলের হয়ে মুখ্য ভূমিকা পালন করবেন  লাসিথ মালিঙ্গা। বিশ্বকাপের জন্য ঘোষিত লঙ্কান স্কোয়াডে দলের সবচেয়ে অভিজ্ঞ এই ক্রিকেটারেরকে লঙ্কানদের তুরুপের তাস মনে করেছেন সাবেক পেসার চামিন্দা ভাস।এই নিয়ে চতুর্থবারের মত বিশ্বকাপের আসরে খেলছেন মালিঙ্গা। বয়স ৩৫ হলেও এখনও দলের জন্য শতভাগ দিয়ে যাচ্ছেন তিনি। বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেয়ার জন্য কঠোর পরিশ্রমও করেছেন এই লঙ্কান।

চলতি আইপিএলে মুম্বাইয়ের জার্সিতে ম্যাচ খেলা শেষেই দেশে গিয়ে পরের দিন শ্রীলংকার ঘরোয়া লীগে মাঠে নেমেছেন মালিঙ্গা। সব মিলিয়ে অভিজ্ঞ মালিঙ্গার উপর আস্থা রাখতে চাইছেন ভাস। তাঁর ভাষায়,'দলের জন্য সে তাঁর শতভাগ দিয়েছে। আমরা দেখেছি সে একদিনে আইপিএল খেলার পর শ্রীলংকার ঘরোয়া লীগেও অংশ নিয়েছে। 'তাঁর প্রতিশ্রুতি এখানেই বোঝা যায়। দেশকে সে কতটুক দিতে প্রস্তুত। আসন্ন বিশ্বকাপে শ্রীলংকা দলের জন্য মুখ্য ভুমিকা পালন করবে সে।' অভিজ্ঞ এই পেসারের সাথে পেস অ্যাটাকিং এ থাকবেন থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, অ্যাঞ্জেলো ম্যাথুস মত পেসাররা।

এক কথায় বলা যায়, এবারের বিশ্বকাপের দলের জন্য শ্রীলংকা যাদের বেছে নিয়েছে এবং যে প্রক্রিয়ায় তাদের নির্বাচিত করা হয়েছে সেটা সবাইকে অবাক করেছে। তবে শ্রীলংকার সাবেক পেসার ভাস বলেন,'বিগত কয়েক মাসে আশানুরূপ পারফর্ম করতে পারে নি শ্রীলংকা। বিশ্বকাপের জন্য যে দল ঘোষণা করা হয়েছে আমার কাছে মনে হয় নির্বাচকরা চিন্তা ভাবনা করে সঠিক দলই সাজিয়েছে।'আমাদের এখান থেকেই সামনে এগিয়ে যেতে হবে, দলের সবাইকে পারফর্ম করতে হবে দেশের জন্য নিজেদের সেরাটা দিতে হবে। 

তিনি আরও বলেন, সব দিক বিবেচনায় রেখেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে নির্বাচকরা। যারা স্কোয়াডে আছেন, তাঁরা নিজেদের সেরাটা দিলেই বিশ্বকাপে ভালো কিছু করবে লঙ্কানরা। এখন দেখার বিষয় অনেক দিন পর যাদের দলে নেওয়া হয়েছে তারা দেশের জন্য কি করতে পারেন এবং নির্বচক আস্থার প্রতিদান দিতে পারেন কিনা। আর এটি দেখার জন্য মুখিয়ে আছে গোটা লঙ্কান ক্রিকেটপ্রেমীরা।

বিশ্বকাপে শ্রীলংকা স্কোয়াড: দিমুথ করুনারত্নে, অভিষ্কা ফার্নান্দো, লাহিরু থিরিমান্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, জেফ্রে ভান্দার্সে, থিসারা পেরেরা, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, সুরঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ, মিলিন্দা সিরিবর্ধনে ও জীবন মেন্ডিস।

স্ট্যান্ডবাই: ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো পেরেরা, কাসুন রাজিথা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

প্রজন্মনিউজ২৪

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ