ভেনিজুয়েলার বিরোধী নেতা

হুয়ান গুইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০১৯ ০২:৫০:৫৪ || পরিবর্তিত: ৩০ জানুয়ারী, ২০১৯ ০২:৫০:৫৪

হুয়ান গুইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা

ভেনিজুয়েলার সুপ্রিম কোর্ট দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে এবং তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দেরও নির্দেশ দিয়েছে।গত সপ্তাহে হুয়ান গুইদো নিজেকে ‘অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট’ ঘোষণার পর তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা জারি হলো।মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেয়। 

গত ২৩ জানুয়ারি ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী বিক্ষোভের সময় বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তার ওই ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গেই গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্ব্বীকৃতি দেন।

ট্রাম্পের এমন ঘোষণার পর যুক্তরাষ্ট্রের সব সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের দেশ ছাড়ার জন্য সময়সীমা বেঁধে দেন মাদুরো।গত বছরের মে মাসে ভেনিজুয়েলায় সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নেন মাদুরো।

তারপর থেকেই চরম রাজনৈতিক সংকটের মধ্যে রয়েছে লাতিন আমেরিকার এই দেশটি। বিরোধীরা নির্বাচনে কারচুপির অভিযোগ এনে বিক্ষোভ করে আসছে। আর এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছিলেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো।

প্রজন্মনিউজ২৪/মোস্তাফিজুর রহমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ