রাজবাড়ীতে ঘুড়ি উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২৪ ১২:১৭:৩৩

রাজবাড়ীতে ঘুড়ি উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

আলিফ শেখ  প্রতিনিধিঃ বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতুন বর্ষ -১৪৩১। বাঙালি জাতির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ । পহেলা বৈশাখ বাঙ্গালীর একটি সার্বজনীন লোক-উৎসব। এ দিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতিফলন হলো নববর্ষ। অতীতের ভুল ক্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ। ভোরের আলো এই গান গেয়ে আর মানুষের মঙ্গল কামনায় শোভাযাত্রায় অংশ নিয়ে বরণ করে নেয় নতুন বছরকে।
 
১৪ ই এপ্রিল বিকাল ৪.০০ ঘটিকায় স্থান লক্ষনদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে বর্ষবরণ ১৪৩১ বঙ্গাব্দ ঘুড়ি উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা ২০২৪ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি অবসরপ্রাপ্ত নির্বাহী পরিচালক বাংলাদেশ ব্যাংক ও পূবালী ব্যাংক, সভাপতি ম্যানেজিং কমিটির সুলতানপুর উচ্চ বিদ্যালয় মোঃ মিজানুর রহমান জোদ্দার । বিশেষ অতিথি অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা ও সভাপতি ম্যানেজিং কমিটির লক্ষনদিয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয় মোহাম্মদ সিদ্দিকুর রহমান। সভাপতি ম্যানেজিং কমিটি রাজাপুর ইয়াসিন ইনস্টিটিউশন মোঃ জাহিদুল ইসলাম। সাবেক চেয়ারম্যান ১২ সুলতানপুর ইউনিয়ন পরিষদ আব্দুর রাজ্জাক মিয়া ও মোহাম্মদ জালাল উদ্দিন মোল্লা। সার্বিক ব্যবস্থাপনায় চেয়ারম্যান ১২ নং সুলতানপুর ইউনিয়ন পরিষদ আশিকুর রহমান (সচিব) । অনুষ্ঠান চলাকালীন  সার্বিক সহযোগিতায় আব্দুস সালাম শেখ, মর্জিনা বেগম, মোহাম্মদ ফারুক ফকির‌। পরিচালনায় বাদল ,বাচ্চু, বাবু, মহিউদ্দিন মোল্লা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতি, সাথী সংগীত নিকেতন ও সমাজ কল্যাণ সংস্থা, লক্ষনদিয়া রাজবাড়ী।

আলোচনা সভায় বক্তারা বলেন যে, বাঙালির জীবনে বৈশাখ মাসের এই প্রথম দিনটি কেবল বর্ষ শুরুর সূচনা দিনেই সীমিত নয়। নতুন বছরের নতুন দিনটি উদ্‌যাপিত হয় সবচেয়ে বড় উৎসবের উপলক্ষ হিসেবে। ঋতুভিত্তিক এই অসাম্প্রদায়িক উৎসবে অংশ নেন দেশের ধর্ম, বর্ণ, গোত্র, ধনী, নির্ধন নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাভাষী মানুষও সেসব দেশে তাঁদের সামর্থ্য অনুযায়ী পয়লা বৈশাখে নববর্ষ উদ্‌যাপনের উৎসব আয়োজন করছেন। ফলে পয়লা বৈশাখের এই উৎসব হয়ে উঠেছে বাঙালির জাতিসত্তা ও সংস্কৃতি উদ্‌যাপনের এক বিপুল বর্ণাঢ্য মহোৎসব। বক্তারা নতুন বছরে, নতুন দিনের এই উদ্‌যাপনে পুরোনো বছরের ব্যর্থতার গ্লানি, অক্ষমতার আক্ষেপ কাটিয়ে নতুন উদ্যমে দেশ, জাতি, সমাজ ও ব্যক্তিজীবনের সমৃদ্ধি অর্জনের প্রত্যয় ব্যক্ত করেন। 

 রাজবাড়ী জেলাসহ আশেপাশের জেলা উপজেলা থেকে এ অনুষ্ঠান দেখতে আসেন হাজারো মানুষ সকলের দাবি এ অনুষ্ঠানের যেন  প্রতিবছর হয়। 
আয়োজনে সাথী সঙ্গীত নিকেতন সমাজ কল্যাণ সংস্থা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ  


 প্রজন্মনিউজ২৪/আরা

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ