স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট সিটিজেন : চবি উপাচার্য

প্রকাশিত: ০২ এপ্রিল, ২০২৪ ১২:৫৫:২৩

স্মার্ট বাংলাদেশ গড়তে প্রয়োজন স্মার্ট সিটিজেন : চবি উপাচার্য


নিজস্ব প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য স্মার্ট সিটিজেন, স্মার্ট এনভায়রনমেন্ট, স্মার্ট সোসাইটি দরকার। আপনারা দেখবেন ১৯৭০ সালে বঙ্গবন্ধু জাতির উদ্দেশে যে ভাষণ দিয়েছিলেন, সেখানে তিনি কারিগরি শিক্ষা, প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক এবং উচ্চ শিক্ষার কথা বলেছেন। আজ এত বছর পর এসেও বঙ্গবন্ধুর দর্শনকে আমরা ধারণ করতে পারিনি, এটা আমাদের ব্যর্থতা।

সোমবার (১ এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সাতকানিয়া-লোহাগাড়া স্টুডেন্টস ফোরাম আয়োজিত ইফতার মাহফিল ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

ফোরামের সভাপতি কায়সার হামিদের সভাপতিত্বে আবু সাইদ জিসান ও সাজ্জাদ হোসাইন খোরশেদের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন জয়নুল আবেদীন ফাহিম এবং স্বাগত বক্তব্য দেন ফোরামের সাধারণ সম্পাদক সাদমান সাঈদ সিহাম।

সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চবি উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) প্রফেসর বেণু কুমার দে বলেন, সাতকানিয়া-লোহাগাড়ার জনপদের হাজার হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে পুরো বাংলাদেশকে আলোকিত করবে বলে আমি মনে করি। কারণ তারা এই বিশ্ববিদ্যালয়ে চার জন তাদের এলাকার উপাচার্য পেয়েছে। এটি বিশাল পাওয়া।

চবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক সভাপতি ও বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখেছেন, অর্থাৎ বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার যে বাসনা, তার জন্য দরকার দক্ষ জনশক্তি।

তোমরা যারা শিক্ষার্থী, তোমাদের চাকরির পেছনে না দৌড়ে নিজেরা একেকজন চাকরি সৃষ্টি করবে। পাশাপাশি কারিগরি শিক্ষার দিকে গুরুত্ব দিতে হবে। স্মার্ট স্টুডেন্ট, স্মার্ট বিশ্ববিদ্যালয় ও স্মার্ট সিটিজেন হতে হলে আমাদের সৎ, আন্তরিক ও নিবেদিত হতে হবে।

ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন চবি লোকপ্রশাসন বিভাগের প্রফেসর ড. আমির মুহাম্মদ নসরুল্লাহ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ সানাউল্লাহ চৌধুরী, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, ফলিত রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আয়শা আফরিন, লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ ইয়াকুব ও ডেভেলপমেন্ট স্টাডিজের প্রভাষক সাঈদ বিন কামাল চৌধুরী।


প্রজন্মনিউজ২৪/আরা 

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ