ভিসি শিরিণ আখতারের নেতৃত্বে চবিতে নিয়োগের হাট

প্রকাশিত: ২২ মার্চ, ২০২৪ ০৪:৩৭:১৯

ভিসি শিরিণ আখতারের নেতৃত্বে চবিতে নিয়োগের হাট

অনলাইন ডেস্ক: চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে ২০১৯ সালে প্রথমবারের মতো নারী উপাচার্য হিসেবে নিয়োগ পান শিরিণ আখতার। তারপর থেকেই যেন রীতিমতো হাট বসিয়ে নিয়োগ বাণিজ্য করছেন তিনি। দায়িত্বের শেষদিনে ৩৭ কর্মচারি নিয়োগ দিয়ে আবারো আলোচনায় এসেছেন শিরীণ আখতার। 

২০১৯ সালে নিয়োগ পাওয়ার পর তার আমলে অন্তত পাচঁটি নিয়োগ বাণিজ্যের অডিও ফাসঁ হয়েছে, যেখানে ১৬ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত লেনদেনের তথ্য রয়েছে। ব্যক্তিগত সহকারী(পিএস) খালেদ মিছবাহুল ও হিসাব নিয়ামক দপ্তরের কর্মচারী আহমদ হোসেনের কথোপকথনে স্পষ্ট যে বাণিজ্যের ভাগ শিরীণ আখতার ও পেয়েছেন। সে সময় তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি মামলা করার সুপারিশ করলেও তা হতে দেননি উপাচার্য।

ভিসি থাকাকালিন চার বছরে অন্তত ৫৪০ জন শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দিয়েছেন তিনি। যার মধ্যে ১৭২ জন নিয়ে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে। এসব নিয়োগপ্রাপ্তদের বেশিরভাগই ছাত্রলীদের রাজনীতির সঙ্গে জড়িত। 

নিয়োগে স্বজনপ্রীতি ও লেনদেনের অভিযোগ এনে গত বছরের মার্চে প্রশাসনিক ২২ পদ থেকে ১৯ শিক্ষক একযোগে পদত্যাগ করেন। এরপর টানা  কয়েকদিন উপাচার্যের পদত্যাগের দাবিতে তারা আন্দোলন চালিয়ে গেলেও টলেনি শিরীণ আখতারের মসনদ। বরং মসনদ টিকিয়ে রাখতে ও অপকর্মের ঢাল হিসেবে তিনি চবি ছাত্রলীগ ও স্থানীয় বাসিন্দাদের নিয়োগ দেন তিনি।

উপাচার্যের মেয়াদ শেষের পরদিন গত বুধবার দপ্তরে গিয়ে রেজিস্ট্রারকে শাসিয়ে আসেন ছাত্রলীগের নেতাকর্মী। চবিতে ‘ছাত্রলীগের বাইরে কেউ চাকরি করতে পারবে না’ বলে হুমকিও দেন তারা। ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ বলেন, ‘নিয়োগের জন্য শেষ দিনে জোর করে আমার স্বাক্ষর নেওয়া হয়। তারা আমাকে হুমকিও দিয়েছে– ছাত্রলীগের বাইরে সবার নিয়োগ বাতিল করতে হবে। অন্যথায় পরিণতি খারাপ হবে।’ এ বিষয়ে সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারের সঙ্গে যোগাযোগ করেও সাড়া পাওয়া যায়নি। 

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে নবনিযুক্ত উপাচার্য আবু তাহের বলেন, ‘ইতোমধ্যে অনেক ক্ষতি হয়ে গেছে, আর ক্ষতি করা যাবে না। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ও গুণগতমান নিশ্চিত করা হবে। নিয়োগে প্রাধান্য পাবে যোগ্য ও মেধাবীরা। এখন থেকে আইন মেনে কর্মকাণ্ড পরিচালনা করা হবে।’তবে বিদায়ী উপাচার্যের নিয়োগ বাণিজ্য নিয়ে জানতে চাইলে তিনি মন্তব্য করতে রাজি হননি।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ