আবারও বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড বাংলাদেশের অবস্থান কত?

প্রকাশিত: ২০ মার্চ, ২০২৪ ১২:৩৪:৩৭

আবারও বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড বাংলাদেশের অবস্থান কত?

নিজস্ব প্রতিনিধি: আবারও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করেছে ফিনল্যান্ড। এ নিয়ে টানা সাতবার সুখী দেশের তালিকায় প্রথম স্থান দখল করল দেশটি। তালিকায় সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান।

আর বিশ্বের সবচেয়ে সুখী তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ দেশের মধ্যে ১২৯তম। সম্প্রতি প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোর ধারাবাহিকতায় এবারও সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এছাড়া এই তালিকায় শীর্ষ দশে অন্য যেসব দেশ রয়েছে, তারা হচ্ছে-ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এদিকে তালিকায় এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে কুয়েত। মধ্যপ্রাচ্যের এই দেশটি সবচেয়ে সুখী দেশের তালিকায় ১৩তম অবস্থানে রয়েছে। এছাড়াও তালিকায় সংযুক্ত আরব আমিরাত ২২তম অবস্থানে, সৌদি আরব ২৮তম অবস্থানে সিঙ্গাপুর ৩০তম অবস্থানে রয়েছে।

এছাড়া তাইওয়ান ৩১, স্পেন ৩৬, ইতালি ৪১, ব্রাজিল ৪৪, উজবেকিস্তান ৪৭, আর্জেন্টিনা ৪৮, কাজাখস্তান ৪৯, জাপান ৫১, দক্ষিণ কোরিয়া ৫২, থাইল্যান্ড ৫৮, মালয়েশিয়া ৫৯, চীন ৬০ ও লিবিয়া আছে ৬৬তম অবস্থানে। এছাড়া তালিকায় ২০ তম অবস্থানে যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র ২৩তম অবস্থানে, জার্মানি ২৪তম অবস্থানে এবং রাশিয়া ৭২তম অবস্থানে রয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল আছে ৯৩তম অবস্থানে, পাকিস্তান ১০৮তম অবস্থানে, ভারত ১২৬তম অবস্থানে, শ্রীলঙ্কা ১২৮তম অবস্থানে এবং বাংলাদেশ ১২৯তম অবস্থানে রয়েছে।

বৈশ্বিক পাসপোর্ট সূচকে উতওর কোরিয়ার সাথে একই অবস্থানে বাংলাদেশ। দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১০ম 
সুখী দেশের তালিকায় ফের শীর্ষে ফিনল্যান্ড, পেছাল বাংলাদেশ। মূলত ৬টি সূচক যাচাই করে সবচেয়ে সুখী দেশ নির্ধারণ করা হয়। এই সূচকগুলো হচ্ছে- মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা বদান্যতা দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।


প্রজন্মনিউনজ২৪/আরা

এ সম্পর্কিত খবর

খুলনার নর্দান ইউনিভার্সিটিতে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির পরিদর্শন এবং "সেন্টার অব এক্সিলেন্স" এর উদ্বোধন

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

নোবিপ্রবিতে " এ " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি হার ৮৭•৮৫ শতাংশ

পবিপ্রবিতে জিএসটি গুচ্ছভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জীববিজ্ঞানের অনুবাদমূলক গবেষণা নিয়ে রাবিতে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজিত

আগামী দুইদিন তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে

টানা চার বারের মতো কমলো সোনার দাম

‘ডামি’ সরকারের উন্নয়নের ভেল্কিবাজীতেবাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে তিন বিদেশি শক্তি কাজ করেছে: জিএম কাদের

নির্বিঘ্নে সম্পন্ন হাবিপ্রবি কেন্দ্রের গুচ্ছ ভর্তি পরীক্ষা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ