এমভি আব্দুল্লাহয় জলদস্যুদের নতুন হামলা বানচালের চেষ্টা চালিয়েছে ভারতীয় নৌবাহিনী

প্রকাশিত: ১৬ মার্চ, ২০২৪ ১২:০১:৪২

এমভি আব্দুল্লাহয় জলদস্যুদের নতুন হামলা বানচালের চেষ্টা চালিয়েছে ভারতীয় নৌবাহিনী

অনলাইন ডেস্ক: সোমালিয়া উপকূলে বাংলাদেশি  বাণিজ্যিক জাহাজ এমভি আব্দুল্লাহতে নতুন করে জলদস্যুরা হামলা করেছে। তাদের সেই হামলা বানচাল করে দেয়ার চেষ্টা করেছে ভারতীয় নৌবাহিনী। কিন্তু সশস্ত্র জলদস্যুদের হাতে বাংলাদেশি ক্রুরা জিম্মি থাকায় তারা এ সময় হস্তক্ষেপ করতে পারেনি।  নতুন করে জলদস্যুদের আরেকটি গ্রুপ জাহাজটির নিয়ন্ত্রণ নিয়েছে। তাদের হাতে আছে ভারি অস্ত্রশস্ত্র। তাদের চারজনের ছবি এরই মধ্যে প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে প্রাথমিকভাবে যেসব জলদস্যু জাহাজ ছিনতাই করেছিল, তারা নেমে গেছে। নতুন যারা এখন নিয়ন্ত্রণ নিয়েছে তার মধ্যে আছে একজন ইংরেজি জানা ব্যক্তি। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস। এতে বলা হয়, মোজাম্বিক থেকে পণ্য নিয়ে এমভি  আব্দুল্লাহ যাচ্ছিল সংযুক্ত আরব আমিরাতে। পথে সোমালিয়ার জলসীমায় পৌঁছায় তারা। 

এ সময়ই সোমালিয়ার সশস্ত্র জলদস্যুরা জাহাজটিকে ঘিরে ফেলে।

জিম্মি করে নাবিকদের। তারপর এমভি  আব্দুল্লাহ হাইজ্যাক হওয়ার খবর পাওয়ার পর মঙ্গলবার প্রথমেই ভারতের একটি পি-৮আই দীর্ঘ পাল্লার সামুদ্রিক টহল বিমান পাঠায় ভারতীয় নৌবাহিনী।  একজন অফিসার বলেছেন, এমভি  আব্দুল্লাহকে ওই দিন সন্ধ্যায় শনাক্ত করে পি-৮আই। এ সময় বিমানটি থেকে জাহাজের নাবিকদের অবস্থান সম্পর্কে জানার জন্য যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু এতে কোনো সাড়া পাওয়া যায়নি। তারপর বৃহস্পতিবার সকালে ভারতের বহুবিধ কাজে ব্যবহৃত যুদ্ধজাহাজ আইএনএস তারকাশ এমভি  আব্দুল্লাহকে শনাক্ত করে।  
ওই কর্মকর্তা বলেন, জাহাজটিতে থাকা নাবিকরা সবাই বাংলাদেশি। তারা নিরাপদে আছেন। কিন্তু হতাহতের আশঙ্কায় পরিস্থিতিতে হস্তক্ষেপ করা সম্ভব হচ্ছে না। সোমালিয়ার জলসীমায় পৌঁছার পর এমভি  আব্দুল্লাহর কাছাকাছি অবস্থান করছে ভারতীয় ওই যুদ্ধজাহাজ।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ