বাংলাদেশে বাড়ছে ভারতবিরোধী প্রচারনা, কী প্রভাব পড়ছে

প্রকাশিত: ১০ মার্চ, ২০২৪ ০৭:৩৭:৪৬

বাংলাদেশে বাড়ছে ভারতবিরোধী প্রচারনা, কী প্রভাব পড়ছে

অনলাইন ডেস্ক: মালদ্বীপের পর বাংলাদেশেও শুরু হয়েছে ‘ভারত তাড়াঁও’ আন্দোলন। জানুয়ারি মাস থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক,ইউটিউব,এক্সে চলছে ভারত বিরোধী প্রচার প্রচারণা । 

সিমান্তে হত্যা,অভ্যন্তরিন রাজনীতিতে হস্তক্ষেপসহ নানা কারনে বাংলাদেশিদের মধ্যে বাড়ছে ভারতবিদ্বেষ। গত এক দশক ধরে বাংলাদেশে ভারতবিরোধী মনোভাব ফুটে উঠেছে। 

বাংলাদেশি প্রবাসী এবং বিরোধী দলগুলি এই ভারত বিরোধী আন্দোলনে ইন্ধন যোগাচ্ছে। ফ্রান্সে নির্বাসিত বাংলাদেশি চিকিৎসক পিনাকি ভট্রাচার্য কে এই আন্দালনের মূল ব্যক্তিত্ব হিসেবে ধরা হয়। তিনি তার ব্যাক্তিগত ইউটিউব চ্যানেল, ফেচবুক পেইজ ও টুইটারে এই আন্দোলনের পক্ষে নিয়মিত প্রচারনা চালাচ্ছেন।

কিন্তু এই আন্দোলন কতটুকু সাড়া পাচ্ছে? ঢাকার কাটাবন ,পান্থপথ,নিউমার্কেট এরিয়ার ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা হয় প্রতিবেদকের। বিক্রেতারা জানান, গত কয়েক সপ্তাহ ধরে ভারতীয় বিভিন্ন পণ্যের বিক্রি ৩০-৪০ শতাংশ কমে এসেছে এজন্য তারা ডিলারদের কাছ থেকে নতুন পণ্য স্টক করতে অস্বীকৃতি জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে নিউমার্কেট এলাকার এক বিক্রেতা প্রতিবেদক কে বলেন, আমি ভারত বয়কটের পক্ষে ইউটিউবে ভিডিও দেখে উদ্বুদ্ধ হয়েছি এবং আমি এই আন্দোলনকে সমর্থন করছি। আমি আর ভারতীয় পণ্য বিক্রি করতে চাই না। 

শারমিন সুলতানা নামে এক ক্রেতা বলেন, আমি আগে বিভিন্ন ভারতীয় পণ্য ব্যবহার করলেও বয়কটের কারনে এখন আমি দেশিয় পণ্য ব্যবহার করি । এবং তিনি সবাইকে একসাথে ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানান। আরেক নারী ক্রেতা বলেন, ওরা বিভিন্ন সময় মুসলিমদের উপর নির্যাতন করে, মুসলিমদের অপমান করে মুভি তৈরি করে,তাছাড়া প্রতিনিয়ত সীমান্তে গুলি করে বাংলাদেশিদের হত্যা করছে, তাই আমি ভারতীয় সকল পণ্য,সিরিয়াল,মুভি বয়কট করেছি।

সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যালোচনা করে দেখা যায়, ব্যবহারকারীরা বিভিন্ন ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানিয়ে সেগুলোর বিকল্প দেশিয় পণ্যের প্রচারনা চালাচ্ছেন এবং মানুষকে উদ্বুদ্ধ করছেন। 


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ