‍‍‘খুবই অস্বাস্থ্যকর‍‍’ আজ ঢাকার বাতাস

প্রকাশিত: ১০ মার্চ, ২০২৪ ১২:৪১:৫৪

‍‍‘খুবই অস্বাস্থ্যকর‍‍’ আজ ঢাকার বাতাস

অনলাইন ডেস্ক: বিশ্বের ১০০ শহরের তালিকায় বায়ু দূষণে আজ ঢাকার অবস্থান ১১তম। আজ সকাল ১১টায় ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এ সময় এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার স্কোর ২১২। একইসময়ে ১৯৫ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে  প্রতিবেশী দেশ ভারতের দিল্লি।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

শ্যামলী গণমাধ্যম রোড এলাকার বাতাসের স্কোর ১৬৮, আরামবাগের ১৬৭, মিরপুরের ইস্টার্ন হাউজিং ও ভাটারায় অবস্থিত মার্কিন দূতাবাস এলাকার স্কোর ১৬১।


আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ