বাঘ আমাদের অহংকার, রক্ষার দায়িত্ব সবার

প্রকাশিত: ০৯ মার্চ, ২০২৪ ০৩:৫২:৪০ || পরিবর্তিত: ০৯ মার্চ, ২০২৪ ০৩:৫২:৪০

বাঘ আমাদের অহংকার, রক্ষার দায়িত্ব সবার

বাগেরহাট প্রতিনিধি: সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের উদ্যোগে বাঘ সংরক্ষণে জনসচেতনতা কার্যক্রম উপলক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়। 

শুক্রবার (৮মার্চ) জয়মনির চাঁদপাই রেঞ্জ চত্বরে সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্পের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। এসময় স্বাগত বক্তব্য রাখেন চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক(এসিএফ)রানা দেব।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৩আসনের সাংসদ বেগম হাবিবুন নাহার।
সেমিনারে বক্তারা বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে বন আইন সচেতনতা সৃষ্টি করে এর সম্পর্কে থাকা ভুল ধারণা ও ভয় দুর করার কথা তুলে ধরে বলেন,মানুষ নিজের দোষে বাঘের কবলে পড়ে শিকার হয়। উল্টো বাঘই মানুষকে ভয় পায়।পারতপক্ষে এড়িয়ে চলার চেষ্টা করে। সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করতে হবে। বাঘের ভেতরের চরিত্রটাকে তার মতো থাকতে দিতে পারলে মানুষের সঙ্গে বাঘের সংঘাত হবে না। তাতে বাঘেরও বদনাম হবে না মানুষখেকো হিসেবে,মানুষেরও বদনাম হবে না বাঘ হত্যাকারী হিসেবে।বাঘ বাঁচলে শুধু বন নয়,মানুষও বাঁচবে।আর বাঘের সংখ্যা কমায়,বন ধ্বংসের সঙ্গে ধ্বংস হবে মানুষও।যে কোনো মূল্যে সকলের সম্মিলিত ভাবে বাঘ শুধু রক্ষা নয়, বাঘের সংখ্যা বাড়াতে হবে। চোরাকারবারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।বাঘ হারালে দেশের অনেক কিছুই হারিয়ে যাবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিম, চিলা ইউনিয়ন চেয়ারম্যান গাজী আকবর হোসেন,চাঁদপাই স্টেশন কর্মকর্তা আনিছুর রহমান,জিউধারা স্টেশন কর্মকর্তা মুহাম্মদ হান্নান আলী,মোংলা প্রেসক্লাবের সভাপতি মো:আহসান হাবিব হাসান, সাধারণ সম্পাদক মো:হাসান গাজী,সাবেক সভাপতি মনিরুল হায়দার ইকবাল সহ চাঁদপাই রেঞ্জের কর্মকর্তা-কর্মচারীগন উপস্থিত ছিলেন।


প্রজন্মনিউজ২৪/আরা
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ