স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সহযোগিতা করবে জাপান: তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ০৪:৫৮:২০

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সহযোগিতা করবে জাপান: তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক: স্মার্ট বাংলাদেশ মাষ্টারপ্লান প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগীতা করবে জাপান। জাপানের প্রযুক্তি খাত,সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বঙ্গবন্ধুকে সোনার বাংলাদেশ গঠনে উদ্বুদ্ধ করেছিল। বৃহস্পতিবার জাপানি রাষ্ট্রদূত এর সাথে সাক্ষাত শেষে এই কথা বলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বৃহস্পতিবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশ সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সৌজন্য সাক্ষাৎ করেন।

 স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতের বিভিন্ন বিষয়াদি নিয়ে মত বিনিময় করেন। ডাক, টেলিযোগাযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী বাংলাদেশ ও জাপান বন্ধুপ্রতীম দুটি দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের উল্লেখ করেন।
জাপানের বেসরকারি খাতের সহযোগিতা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, এয়ারপোর্টের থার্ড টার্মিনাল, মেট্রোরেল, মাতার বাড়ি পাওয়ার প্ল্যান্ট, ব্রিজ, রেল, সড়ক এবং পরিবহনসহ অবকাঠামো খাতে জাপানের গুরুত্বপূর্ণ বিনিয়োগ রয়েছে। এসব জাপানি বিনিয়োগ বাংলাদেশকে মাধ্যম আয়ের দেশে উত্তরণে ফলপ্রসূ ভূমিকা রাখছে। 

জুনাইদ আহমেদ পলক আইসিটি সেক্টরে জাপানের উল্লেখযোগ্য বিনিয়োগ ও সহযোগিতা রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি ইঞ্জিনিয়ার্স প্রোগ্রাম কর্মসূচির আওতায় কয়েকশত ইঞ্জিনিয়ার জাপানে কাজ করছে। কয়েক হাজার ছাত্র আইটি প্রোগ্রামে উত্তীর্ণ হয়ে ঢাকা, জাপান ও ঢাকার বাইরের অনেক শহরে জাপানিজ কোম্পানিতে কাজ করছে। বাংলাদেশ থেকে বিশ্বের ৬০টি দেশে আইটি রফতানিকারক দেশ হিসেবে জাপান অন্যতম একটি গন্তব্য।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ