ধর্ষণকাণ্ডের প্রতিবাদ মিছিলে বাঁধায় ছাত্রলীগের বিরুদ্ধে নিন্দা রাবির আট সংগঠন

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারী, ২০২৪ ১০:৩৮:৩৮

ধর্ষণকাণ্ডের প্রতিবাদ মিছিলে বাঁধায় ছাত্রলীগের বিরুদ্ধে নিন্দা রাবির আট সংগঠন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ধর্ষণবিরোধী মিছিলে শাখা ছাত্রলীগের বাঁধা দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আট সংগঠন। সোমবার (৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে আটটায় বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের আহ্বায়ক তারেক আশরাফের প্রেরিত এক বার্তায় এই নিন্দা জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সন্ত্রাসীদের গণধর্ষণের দৃষ্টান্তমূলক বিচারের দাবীতে আমরা রাবিতে আজ মিছিল-সমাবেশ করি। সেখানে বাঁধা প্রদান করে সমাবেশকে বিঘ্নিত করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ-হিল-গালিব ও তার অনুসারীরা।

বিবৃতিতে তারা আরও বলেন, একটি দেশের গণতান্ত্রিক আন্দোলনের ভাষা ক্ষমতাসীন দলের মর্জি অনুযায়ী নির্ধারিত হতে পারে না। পৃথিবীর সব গণতান্ত্রিক রাষ্ট্রেই বিক্ষুব্ধ জনগণ রাষ্ট্র প্রধানকে তীর্যকভাবে সমালোচনা করে থাকে। যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক আন্দোলনে প্রেসিডেন্টের কুশপুত্তলিকা দাহ একটি নিয়মিত ঘটনা। বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দলও তাদের অতীত আন্দোলন সংগ্রামে তৎকালীন রাষ্ট্রপ্রধানদের বিরুদ্ধে স্লোগান দিয়ে থাকবে। সে জায়গায় ছাত্রলীগ কতৃক গণধর্ষণের প্রতিবাদী স্লোগানে ছাত্রলীগ ও শেখ হাসিনার নাম আসায় ছাত্রলীগের বাঁধা প্রদান জানান দেয় এদেশে নূন্যতম গণতান্ত্রিক সংস্কৃতি অবশিষ্ট নেই।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণধর্ষণ সম্বন্ধে বক্তারা নিজেদের অবস্থান পরিষ্কার করে আরো বলেন, সারাদেশে অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়নের প্রধান কারণ বর্তমান ফ্যাসিস্ট সরকারের ক্ষমতা সংহতকরণ কাঠামো। এই কাঠামোর অংশ হবার পরেই একজন ধর্ষকের মধ্যে ধর্ষণের সাহস জন্মায়। শিক্ষাঙ্গন গুলোতে ছাত্রলীগের সন্ত্রাস ও দখলদারত্বের মাধ্যমে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার উপজাত হিসেবে একটি 'ধর্ষক তৈরির কাঠামো' সৃষ্টি হয়েছে। এই কাঠামোকে প্রশ্নবিদ্ধ না করে কেবল ব্যাক্তিকে দায় দিলে অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়ন ঠেকানো যাবে না। আমরা জাবিতে গৃহবধূ গণধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নামক সংগঠনের ক্ষমতা চর্চাকে দায়ী করি। এবং অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়ন হতে শিক্ষাঙ্গনকে রক্ষার্থে শিক্ষার্থীদের প্রতি এই কাঠামো ভাঙ্গার লড়াইয়ের আহ্বান জানাই।

বিবৃতিতে স্বাক্ষরিত নেতৃবৃন্দ হলেন, বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক ফুয়াদ রাতুল, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি শাকিল হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি রায়হান আলী, নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের আহ্বায়ক তারেক আশরাফ, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের আহ্বায়ক বাবলু চাকমা, ছাত্র ইউনিয়নের আহ্বায়ক মোঃ জান্নাতুল নাঈম ও ছাত্র গণমঞ্চের সমন্বয়ক নাসিম সরকার।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

এ সম্পর্কিত খবর

খুলনা হাতপাখা ও ঠান্ডা পানি পেয়ে স্বস্তিতে শ্রমিকরা

বশেমুরবিপ্রবিতে গুচ্ছভুক্ত ‘এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে " এ " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি হার ৮৭•৮৫ শতাংশ

পবিপ্রবিতে জিএসটি গুচ্ছভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

মেয়েকে বিয়ে দিতে না চাওয়ায় অপহরনের স্বীকার তরুনী

টানা চার বারের মতো কমলো সোনার দাম

নির্বিঘ্নে সম্পন্ন হাবিপ্রবি কেন্দ্রের গুচ্ছ ভর্তি পরীক্ষা

যে শর্তে ইসরাঈলের সঙ্গে যুদ্ধবিরতি চায় হামাস

আইনমন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার না বাংলাদেশের

ইউপি সদস্য কর্তৃক অসহায় নারীকে ধর্ষণ এক লক্ষ টাকায় ধামাচাপা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ