২০২৩ সালে খেলোয়াড় কেনাবেচায় রেকর্ড পরিমান খরচ: ফিফা

প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০২৪ ১২:৪৯:৪১ || পরিবর্তিত: ৩১ জানুয়ারী, ২০২৪ ১২:৪৯:৪১

২০২৩ সালে খেলোয়াড় কেনাবেচায় রেকর্ড পরিমান খরচ: ফিফা

অনলাইন সংস্করণ: আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) গতকাল গ্লোবাল ট্রান্সফার রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে ২০২৩ সালে বিশ্বব্যাপী ক্লাবগুলো দলবদলে খরচের রেকর্ড গড়েছে- ৯৬৩ কোটি ডলার। ২০২২ সালের তুলনায় গত বছর ক্লাবগুলোর খরচ বেড়েছে ৪৮ দশমিক ১ শতাংশ।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, ‘খরচে শীর্ষে থাকা পাঁচ লিগের মধ্যে এই প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে সৌদি আরবের ক্লাবগুলো। ২০২৩ সালে তাদের মোট খরচ ৯৭ কোটি ডলার, যেটা ২০২২ সালে ছিল ৫ কোটি ৪ লাখ ডলার।

গত বছর সবচেয়ে বেশি খরচ করেছে ইংল্যান্ডের ক্লাবগুলো- ২৯৬ কোটি ডলার। চেলসি এই খরচের নেতৃত্বে। চারটি অ্যাসোসিয়েশন দেশ দলবদলে ১০০ কোটি ডলারের বেশি ফি পেয়েছে।

ফিফার বিবৃতিতে বলা হয়, ‘মোট ১২১ কোটি ডলার নিয়ে দলবদল ফি পাওয়ার তালিকায় শীর্ষে জার্মানির ক্লাবগুলো। এই প্রথমবারের মতো কোনো একটি অ্যাসোসিয়েশন থেকে ক্লাবগুলো দলবদল ফি হিসেবে একটি পঞ্জিকাবর্ষে ১০০ কোটির বেশি আয় করেছে। আরও তিনটি অ্যাসোসিয়েশনের ক্লাবগুলোও এই বিশেষ তালিকায় যোগ দিয়েছে- ফ্রান্স (১১৯ কোটি ডলার), ইংল্যান্ড (১০৪ কোটি ডলার) ও ইতালি (১০২ কোটি ডলার)।

২০২৩ সালে দলবদলে সবচেয়ে বেশি খরচে চেলসির পর ফ্রান্সের ক্লাব পিএসজি। শীর্ষ পাঁচে থাকা বাকি তিন ক্লাব যথাক্রমে লিভারপুল, রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। ছয়ে ম্যানচেস্টার ইউনাইটেড ও সাতে ম্যানচেস্টার সিটি।

লাতিন আমেরিকান ক্লাবগুলোর মধ্যে খরচে শীর্ষে ফ্লামেঙ্গো। কনকাক্যাফ অঞ্চল থেকে খরচের শীর্ষস্থানটি লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামির। এএফসি থেকে নেইমারের ক্লাব আল হিলাল খরচে শীর্ষে এবং আফ্রিকা থেকে শীর্ষস্থানটি মিসরের ক্লাব আল আহলির।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ