'অর্থনীতির চাকা সচল রাখতে সাড়ে ১১ লাখ নারী প্রবাসে'

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৪ ০৩:১৭:৩২

'অর্থনীতির চাকা সচল রাখতে সাড়ে ১১ লাখ নারী প্রবাসে'

কর্মসংস্থানের জন্য ১৯৯১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১১ লাখ ৪২ হাজার ৩৩৫ জন নারী প্রবাসে গেছেন। ৭০ ভাগ নারী সরাসরি কৃষি বিপণন, ৮০ ভাগ খাদ্য উৎপাদন ও ১০ ভাগ খাদ্য প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত। 

বৃহস্পতিবার কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুরের সাংবাদিকদের নিয়ে আয়োজিত ‘ভাষায় লিঙ্গীয় বৈষম্য’ শীর্ষক মতবিনিময় সভায় সরবরাহ করা ‘নারীবাদী আন্দোলনের দাবিনামা’ নামে বই থেকে এ তথ্য জানা যায়। নারীপক্ষের উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ার স্বপ্নতরী সংগঠনের মিলনায়তনে মতবিনিময় সভার আয়োজন করা হয়। 

মতবিনিময় সভায় ভাষায় নারী বৈষম্য কমানোর দাবি জানানো হয়। আরো বলা হয়, মানুষ কোনো ভালো কর্ম করলে তাকে বিশেষায়িত করা যায়। কিন্তু নারীরা নির্যাতিত হলেও তাদেরকে বিশেষায়িত করা হয়। যেমন ধর্ষণের শিকার হলে তাকে ধর্ষিতা, নির্যাতনের শিকার হলে নির্যাতিতা বলা হয়। অথচ ধর্ষণের শিকার, নির্যাতনের শিকার লিখলেও হয়। একজন নারীকে মানুষ হিসেবে দেখলে এ অবস্থার পরিবর্তন ঘটবে। নারীকে কর্মে বিশেষায়িত করার জন্য মতবিনিময় আহবান জানানো হয়।
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন দুর্বার সংগঠনের চেয়ারম্যান ইয়াছমিন জাহান, নারীপক্ষের সভাপতি গীতা দাস, সদস্য কামরুন্নাহার ও ফেরদৌসি আখতার। সাংবাদিকদের মধ্যে আলোচনা করেন মো. আরজু, মহিউদ্দিন মোল্লা, বিশ্বজিৎ পাল বাবু ও মো. শাহাদাৎ হোসেন প্রমুখ।


প্রজন্মনিউজ২৪/কেএমআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ