আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে বিস্ফোরণ

প্রকাশিত: ১৪ জানুয়ারী, ২০২৪ ০৫:২৫:৪২

আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে বিস্ফোরণ

অনলাইন ডেস্ক: ইউরোপের দেশ আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ হয়েছে। এরপর সেই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ২০২১ সালের পর রেকজানেস উপদ্বীপে পঞ্চম অগ্ল্যুৎপাতের ঘটনা এটি।

দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থা রোববার (১৪ জানুয়ারি) জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ ও আগ্নেয়গিরির সঠিক অবস্থান খুঁজে বের করতে কোস্টগার্ডের একটি হেলিকপ্টারকে সেখানে পাঠানো হয়েছে।

আইসল্যান্ডের সংবাদমাধ্যম আরইউভি জানিয়েছে, অগ্ল্যুৎপাতের শুরু হয়েছে মাছ ধরার শহর গ্রিনদাভিকে। তবে আগ্নেয়গিরির ঠিক কোন জায়গা থেকে লাভা বের হচ্ছে এবং এটি কোনদিকে প্রবাহিত হচ্ছে সে বিষয়টি নিশ্চিত নয়।

এরআগে আইসল্যান্ডে সর্বশেষ অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল গত ১৮ ডিসেম্বর। ওই অগ্ন্যুৎপাত শুরুর আগে গ্রিনদাভিক থেকে ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল। এছাড়া জনপ্রিয় টুরিস্ট স্পট ব্লু লাগোন জিওথার্মাল স্পাও বন্ধ করে দেওয়া হয়েছিল। আশঙ্কা করা হয়েছিল আগ্নেয়গিরির লাভা গ্রিনদাভিক শহরের ভেতর দিয়ে প্রবাহিত হবে।

তবে সৌভাগ্যক্রমে গ্রিনদাভিক আগ্নেয়গিরির ধ্বংসলীলা থেকে বেঁচে যায়। লাভা শহরটির মাঝখান দিয়ে যাওয়ার বদলে অন্যান্য দিক দিয়ে প্রবাহিত হয়।

আইসল্যান্ড ইউরেশিয়ান এবং নর্থ আমেরিকার টেকটোনিক প্লেটের মাঝ বরাবর অবস্থিত। বিশ্বের মধে যে কয়েকটি প্লেট রয়েছে— এ দুটি অন্যগুলোর তুলনায় সবচেয়ে বড়। দুটি প্লেট বিপরীত দিকে নড়াচড়া করায় আইসল্যান্ডে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়।
সূত্র: রয়টার্স


প্রজন্মনিউজ২৪/এফএ

এ সম্পর্কিত খবর

শরীয়তপুরের জাজিরায় হাতবোমার বিস্ফোরণে আহত:৪

সেই শিশু নূরীর মা হাফসা আক্তারের জামিন স্থগিতই থাকবে

ইরাক থেকে সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে একের পর এক রকেট নিক্ষেপ

পশ্চিম তীরে ইসরায়েলি হামলা, ১৪ ফিলিস্তিনি নিহত

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

শাশুড়ি-স্ত্রীর পর চলে গেলেন লিটনও

ইরানের হামলা মোকাবিলায় তিন ‘বন্ধু’ দেশকে পাশে পেল ইসরায়েল

বাংলাদেশের মানুষ কোনো দেশের প্রভুত্ব স্বীকার করে নেবেনা: মির্জা ফখরুল

টেকনাফ সীমান্তবাসীর ঘুম ভাঙল ওপারের ভারী গোলার শব্দে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ