শীতের দিনের পিঠা

প্রকাশিত: ০১ জানুয়ারী, ২০২৪ ১১:৫৮:০০

শীতের দিনের পিঠা

সবুজ সুশৃঙ্খল পরিবেশ দ্বারা আচ্ছাদিত মধুপুর গ্রাম। চারিদিকে সজীবতায় ঘেরা। এই গ্রামেই বসবাস করত দিপা আর রিপা। দিপা আর রিপা ছিল খুবই ভালো বান্ধবী। একসাথে খেলাধুলা করে অতিবাহিত করত দিনের প্রতিটা মুহূর্ত।

রিপা ছিল ধনী পরিবারের মেয়ে। যখন যেইটা বায়না করত সাথে সাথেই সেইটা পেয়ে যেত। হঠাৎ একদিন রিপার পিঠা খেতে মন চেয়েছে। শীতের দিনের পিঠা কার না খেতে মন চায়। তার মা সুন্দর করে পিঠা তৈরী করে দিয়ছে । তাই দেখে দিপা পিঠা চাইল খাওয়ার জন্য। কিন্তু রিপার মা ছিল হিংসুটে প্রভৃতির মানুষ। সে দিপাকে তাদের বাড়ি থেকে তাড়িয়ে দিল। জীবিত গাছটাকে কাটতে থাকলে যেমন নিঃশব্দে কেঁদে যায় প্রতিটা আঘাতে। ঠিক তদ্রুপ দিপাও যেন কেঁদে যাচ্ছে প্রতিটা সময়।

দিপার বাবা নেই। তার মা কোন রকম সেলাই মেশিনের কাজ করে সংসারের ভাড় বহন করে। তার মধ্যে আবার দিপা বাড়িতে মায়ের কাছে পিঠা খাওয়ার আবদার করেছে। মা কোন রকম মিথ্যা শান্তনা দিয়ে স্থির করে দিপাকে। দিপার মা প্রতিটা মুহূর্ত চেষ্টা করে যাচ্ছে নিজের মেয়েকে পিঠা খাওয়ানো জন্য।

অবশেষে দিপার মা একটি বড় কাজের অডার পেল। সে কাজটি সুন্দর ভাবে সম্পর্ণ করল। এবং তা থেকে পাওয়া অর্থ দিয়ে দিপার জন্য পিঠা তৈরী করে দিল। পৃথিবীর প্রতিটা মা তার সন্তানের মুখে হাসি ফুটানোর জন্য, শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও চেষ্টা করে যায়। দিনশেষে দিপা আনন্দ ভরা হৃদয় নিয়ে মজা করে ভক্ষণ করছে শীতের দিনের পিঠা।

লেখক: নাফিজ আহমেদ


প্রজন্মনিউজ২৪/এএএম

এ সম্পর্কিত খবর

শরীয়তপুরে জামাতে নামাজ প্রতিযোগিতায় পুরস্কৃত হলেন ২৫ কিশোর

চতুর্থবারের মতো বাড়ল হিট অ্যালার্টের সময়সীমা

আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ

দাবদাহে পুড়ছে লিচুর মুকুল, ঝরছে গুটি

আগামী দুইদিন তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

বিএনপির উচিত পাকিস্তান প্রধানমন্ত্রী থেকে শিক্ষা নেয়া: ওবায়দুল কাদের

আগামীকাল থেকে আবারও তিনদিনের ‘হিট অ্যালার্ট’

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ