আইয়ুব বিরোধী ছাত্র-গণআন্দোলনের নেতা সালু আর নেই

প্রকাশিত: ০৬ ডিসেম্বর, ২০২৩ ০৪:৪৭:৪৪

আইয়ুব বিরোধী ছাত্র-গণআন্দোলনের নেতা সালু আর নেই

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রস্থ আন্তর্জাতিক ফারাক্কা কমিটির চেয়ারম্যান, ফোবানা’র সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতিকুর রহমান সালু ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। 

স্থানীয় সময় মঙ্গলবার (০৫ ডিসেম্বর) ভোর ৪টা ৫০ মিনিটে নিউজার্সির সেন্টমেরী হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ফরিদা ইউসুফ জাঁই, পুত্র আতিউর ইউসুফজাঁই এবং কন্যা আসফিয়া-সহ অসংখ্য আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধব রেখে গেছেন। 

মরহুমের প্রথম নামাজে জানাযা মঙ্গলবার বাদ মাগরিব নিউইয়র্কে জ্যামাইকা মুসলিম সেন্টারে এবং দ্বিতীয় জানাজা বুধবার বাদ জোহর (দুপুর ১টায়) নিউজার্সির প্যাটারসনে জালালাবাদ মসজিদে অনুষ্ঠিত হবে। এরপরই জালালাবাদ কবরস্থানে তার মরদেহ সমাহিত করা হবে বলে মরহুম সালুর ঘনিষ্ঠ ফোবানার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান জানিয়েছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, চলতি বছরের মাঝামাঝি আতিকুর রহমান সালুর ক্যান্সার রোগ ধরা পড়ে। এরপর থেকেই তিনি চিকিৎসাধীন ছিলেন এবং তিনি চিকিৎসকের পরামর্শে নিয়মতি কেমো নিচ্ছিলেন। তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হলে গত ৩০ নভেম্বর তাকে নিউজার্সীর প্যাসেইক সিটির একটি হাসপাতালে ভর্তির পরপরই আইসিইউতে রাখা হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আতিকুর রহমান সালুর জন্ম টাঙ্গাইলে ১৯৪৮ সনে। হাই স্কুলের শেষ প্রান্তে পড়াকালে সমগ্র হাই স্কুলের জেনারেল ক্যাপ্টেন এবং পরবর্তীকালে মধ্য ষাট দশকে টাঙ্গাইল জেলার ঐতিহ্যবাহী করটিয়া কলেজ (বর্তমানে সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ) ছাত্র সংসদের এজিএস এবং সেখান থেকে গ্র্যাজুয়েশন ও পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন ও আইনে ডিগ্রী লাভ। এর মাঝে ১৯৬২ থেকে ১৯৬৯ সনের টাঙ্গাইলের প্রতিটি ছাত্র আন্দোলনে তথা ঢাকাসহ তৎকালীন সমগ্র পূর্ব পাকিস্তানে আইয়ুব বিরোধী ছাত্র-গণআন্দোলনে নেতৃত্ব প্রদান ও কারাবরণ করেন। 

ক্রমান্বয়ে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের তৎকালীন টাঙ্গাইল মহুকুমা-তথা টাঙ্গাইল জেলার সাধারণ সম্পাদক, সভাপতি পদ ও পরবর্তীকালে অভিবক্ত পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং পরবর্তীকালে সংগঠনের (মেনন গ্রুপ) সাংগঠনিক সম্পাদক, পর্যায়ক্রমে পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়ন তথা বাংলাদেশ বিপ্লবী ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও সভাপতির পদ অলংকৃত করেন।


প্রজন্মনিউজ২৪/কেএমআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ