আবারও চীনা যুদ্ধবিমানের মহড়া তাইওয়ানের চারপাশে

প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২৩ ১২:৫৪:৪৪

আবারও চীনা যুদ্ধবিমানের মহড়া তাইওয়ানের চারপাশে

অনলাইন ডেস্ক: আবারও তাইওয়ানকে ঘিরে যুদ্ধবিমানের মহড়া চালাচ্ছে চীনের সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) সম্মেলন শেষে শনিবার দেশে ফেরেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর পরদিন থেকেই তাইওয়ানকে ঘিরে মহড়া বাড়িয়েছে চীনের সামরিক বাহিনী।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রবিবার সকাল থেকে তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করা নয়টি চীনা যুদ্ধবিমান শনাক্ত করেছে তারা। গেল সপ্তাহে প্রায় এক বছর পর মুখোমুখি বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় বুধবার প্রায় ৪ ঘণ্টা বৈঠক করেন জো বাইডেন ও শি জিনপিং। দুই নেতার আলোচনায় উঠে আসে তাইওয়ানসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক বিষয়।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম জানায়, দুই নেতার বৈঠকে তাইওয়ান ছিল গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়। মার্কিন কর্মকর্তারা জানান, বাইডেনের সঙ্গে শি’র তাইওয়ান বিষয়ে ‘ঠাণ্ডা মেজাজের’ আলোচনা হয়েছে।

বৈঠকে শি দাবি করেন, তাইওয়ান দ্বীপ চীনের অংশ। যুক্তরাষ্ট্রের উচিত তাইওয়ানকে অস্ত্র দেওয়া বন্ধ করে চীন-তাইওয়ান একীভূতকরণের শান্তিপূর্ণ উদ্যোগে সমর্থন জানানো। শি’র বরাতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, চীন একীভূতকরণের উদ্যোগ বাস্তবায়ন করবে। এটি থামানোর কোনো উপায় নেই।

এদিকে বাইডেন জানান, যুক্তরাষ্ট্র তাইওয়ানের আত্মরক্ষায় সহযোগিতা দেওয়া অব্যাহত রাখবে। আগামী জানুয়ারিতে তাইওয়ানে নির্বাচন হতে যাচ্ছে। দেশটির নির্বাচনী প্রক্রিয়ার প্রতি সম্মান জানাতে চীনকে অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া তাইওয়ানের আশেপাশে চীনের বড় আকারের সেনা মোতায়েনের নিন্দা জানান তিনি।

শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফরের সময় তাইওয়ান ঘিরে চীনা বাহিনীর তৎপরতা কিছুটা কম ছিল। তবে তাইপের দাবি, সম্মেলন শেষ হতে না হতেই আবারো সামরিক মহড়া শুরু করেছে দেশটির সামরিক বাহিনী।

গণতান্ত্রিকভাবে স্বশাসিত তাইওয়ানকে নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে চীন। চার বছর ধরে দ্বীপের কাছে নিয়মিত সামরিক টহল ও মহড়া চালিয়ে আসছে চীনা বাহিনী।

সূত্র: রয়টার্স


প্রজন্মনিউজ২৪/এএএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ