অতিরিক্ত ‘প্যারাসিটামল’ খেলে যে সমস্যা হতে পারে

প্রকাশিত: ০৯ নভেম্বর, ২০২৩ ০৩:৫৪:৪৬

অতিরিক্ত ‘প্যারাসিটামল’ খেলে যে সমস্যা হতে পারে

অনলাইন ডেস্ক: জ্বর, মাথাব্যথার সমস্যায় কমবেশি সবাই চিকিৎসকের কাছে যাওয়ার আগে প্যারাসিটামল গ্রহণ করেন। তবে এই অভ্যাস কিন্তু বিপজ্জনক হতে পারে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, জ্বর, মাথাব্যথা, গা-হাত-পায়ে ব্যথার মতো সমস্যায় প্যারাসিটামল অত্যন্ত কার্যকরী ও নিরাপদ ওষুধ।

তবে সমস্যা হলো, অনেকেই সঠিক নিয়ম মেনে এই ওষুধ খান না। আর এ কারণেই তারা প্যারাসিটামল ওভারডোজে সমস্যা পড়েন। এক্ষেত্রে প্রাথমিকভাবে কী কী লক্ষণ দেখা যায় জেনে নিন-

কথায় কথায় প্যারাসিটামল খাওয়ার অভ্যাস থাকলে প্রাথমিকভাবে আপনাকে সমস্যায় ফেলতে পারে বমি বমি ভাব। এমনকি থাকতে পারে অস্বস্তি।

এরপর ধীরে ধীরে বুকের ডানদিকের পাঁজরের তলায় ব্যথা শুরু হতে পারে। এমনকি ত্বক ও চোখ ফ্যাকাসে হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে (জন্ডিস)। তাই প্যারাসিটামল ওভারডোজ নিয়ে অবশ্যই সাবধান হন।

এই ধরনের কোনো লক্ষণ দেখা দিলেই রোগীকে নিয়ে দ্রুত হাসপাতালের ইমার্জেন্সিতে পৌঁছাতে হবে। এরপর চিকিৎসক রোগীর উপসর্গ শুনেই সমস্যা সম্পর্কে একটা আন্দাজ করে নিয়ে শুরু করে দেবেন চিকিৎসা।

তবে ছোটদের প্যারাসিটামল খাওয়ানোর আগে তার চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া জরুরি। না হলে ডোজ বেশিমাত্রায় হয়ে গেলে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আর তাতেই বড়সড় সমস্যার মুখে পড়তে পারে আপনার ছোট্ট সোনা।

এদিকে প্রাপ্তবয়ষ্করা ৬ ঘণ্টা অন্তর অন্তর প্যারাসিটামল খেতেই পারেন। এতেই উপকার পাবেন। প্রসঙ্গত ওজন ৫০ এর বেশি হলে অনায়াসে প্যারাসিটামল ৬৫০ খাওয়া যায়।

সূত্র: এই সময়


প্রজন্মনিউজ২৪/এফএ

এ সম্পর্কিত খবর

পাবনায় হজ্ব প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

কক্সবাজারে পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় লিফলেট বিতরণ

লক্ষ্মীপুরে কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের ভিড়

স্যামসনের নেতৃত্বে আইপিএলে উড়ছে রাজস্থান

সতর খুলে গেলে অজু ভাঙবে

শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা

খুলনার নর্দান ইউনিভার্সিটিতে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির পরিদর্শন এবং "সেন্টার অব এক্সিলেন্স" এর উদ্বোধন

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

বশেমুরবিপ্রবিতে গুচ্ছভুক্ত ‘এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে " এ " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি হার ৮৭•৮৫ শতাংশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ