জবিতে উপজাতি শিক্ষার্থীদের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

প্রকাশিত: ১৯ অগাস্ট, ২০২৩ ০৩:৫২:৩১

জবিতে উপজাতি শিক্ষার্থীদের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উপজাতি শিক্ষার্থীদের ছাত্র সংগঠন ইন্ডিজেনাস স্টুডেন্ট'স ইউনিয়নের আয়োজনে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে "এসো বনোফুলেরা, হাতে হাত মিলিয়ে শেকড়ের চেতনায় উজ্জীবিত হয়ে নবদিগন্তের গান গাই" শীর্ষক স্লোগান নিয়ে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সাগর ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, "বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে আমি বিশ্ববিদ্যালয়ের সকল আদিবাসী শিক্ষার্থীদের মঙ্গল কামনা করি। আমি চাই তারা যেন সার্বিকভাবে এগিয়ে যায়। ঢাকার প্রাণকেন্দ্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান। দেশের বিভিন্ন দুর্গম অঞ্চল থেকে আদিবাসী শিক্ষার্থীরা এখানে পড়তে আসে। তারা অনেক সংগ্রাম করে। চাকরি ক্ষেত্রগুলোতে তাদের জায়গা নিশ্চিত করতে হবে।"

এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাওলী মাহবুব।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সাগর ত্রিপুরা বলেন, "জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রায় শতাধিক রানিং আদিবাসী শিক্ষার্থী পড়াশোনা করে। দেশে ৫৪টিরও বেশি আদিবাসী গোষ্ঠী আছে। দূর দূরান্ত থেকে আমরা পড়তে আসি। নতুন পরিবেশে মানিয়ে নেওয়া আমাদের জন্য কঠিন হয়ে ওঠে। বিভিন্ন সুযোগ সুবিধার জন্য আমরা মাঝে মাঝে আন্দোলন করে থাকি। আমাদের আদিবাসী শিক্ষার্থীদের জন্য রাষ্ট্র থেকে প্রয়োজনীয় সুবিধাদি নিশ্চিত করতে হবে। বাংলাদেশে আমরা যেন স্বাভাবিকভাবে বসবাস করতে পারি এটাই আমাদের সকল শিক্ষার্থীর প্রত্যাশা।"

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে বাংলার পাশাপাশি উপজাতিদের নিজস্ব সংস্কৃতির গান, কবিতা ও নৃত্য পরিবেশন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।


প্রজন্মনিউজ২৪/কেএমআই

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ