উপজাতি যুবকের পা ধুইয়ে ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী

প্রকাশিত: ০৬ জুলাই, ২০২৩ ০৩:৩০:৪৬ || পরিবর্তিত: ০৬ জুলাই, ২০২৩ ০৩:৩০:৪৬

উপজাতি যুবকের পা ধুইয়ে ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে উপজাতি এক যুবকের মুখে প্রস্রাবের ঘটনায় রাজ্য তো বটেই, ভারতজুড়েই শুরু হয়েছিল তোলপাড়। মূলত মুখে প্রস্রাবের ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ায় সৃষ্টি হয়েছিল ব্যাপক ক্ষোভের।

এই পরিস্থিতিতে উপজাতি সেই যুবকের পা ধুইয়ে দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। একইসঙ্গে ক্ষমা চেয়েছেন ভুক্তভোগী ওই যুবকের কাছে। এমনকি ওই যুবককে নিজের বন্ধু বলেও অভিহিত করেছেন শিবরাজ সিং চৌহান।

বৃহস্পতিবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের একজন উপজাতি ব্যক্তির মুখে ‘বিজেপি কর্মীর’ প্রস্রাবের পর রাজ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয় এবং এর জেরে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বৃহস্পতিবার ভুক্তভোগী যুবকের সঙ্গে দেখা করেছেন। এসময় মুখ্যমন্ত্রী নিজে ওই যুবকের পা ধুইয়ে দেন এবং তার কাছে ক্ষমা চান। এসময় তাকে নিজের বন্ধু বলেও অভিহিত করেন মুখ্যমন্ত্রী।

শিবরাজ সিং চৌহানের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী শ্রদ্ধার ভঙ্গিতে পা ধোয়ার আগে কারাউন্ডি গ্রামের ৩৬ বছর বয়সী উপজাতি যুবক দশমত রাভাতের সাথে কথোপকথন করছেন।

এনডিটিভি বলছে, কথোপকথনের সময় দশমত রাভাতকে বেশ কিছু প্রশ্ন জিজ্ঞাসা করেন মুখ্যমন্ত্রী চৌহান। যার মধ্যে তিনি কীভাবে জীবিকা অর্জন করেন এবং তিনি ও তার পরিবার সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন কিনা এসব প্রশ্নও রয়েছে।

একপর্যায়ে মুখ্যমন্ত্রী তাকে বলেন: ‘দশমত, এখন থেকে তুমি আমার বন্ধু।’

এছাড়া চৌহানও টুইটারে কিছু ছবি শেয়ার করেছেন। সেখানে তিনি লিখেছেন: ‘দশমত জি, এটি আপনার দুঃখের ভাগ নেওয়ার একটি প্রচেষ্টা। আমি আপনার কাছে ক্ষমা চাই, আমার কাছে জনগণই হচ্ছেন ঈশ্বর।’

এর আগে গত মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, রাস্তায় বসে থাকা এক উপজাতি যুবকের মুখের ওপর প্রস্রাব করছেন প্রভাস শুক্লা নামের এক যুবক। এই সময় তাকে সিগারেট ফুঁকতেও দেখা যায়।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর এ নিয়ে তীব্র ক্ষোভ ও প্রতিক্রিয়ার পাশাপাশি চাঞ্চল্যের সৃষ্টি হয়। একইসঙ্গে ওই যুবককে কঠোর শাস্তি দেওয়ার দাবিও উঠতে থাকে। এরপর অভিযুক্ত প্রভাস শুক্লাকে কঠোর জাতীয় নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়।

এনডিটিভি বলছে, উপজাতি যুবকের মুখে প্রস্রাব করে দেওয়ার ভিডিওটি মধ্যপ্রদেশ রাজ্যে রাজনৈতিক দ্বন্দ্ব উস্কে দিয়েছে। চলতি বছরের শেষের দিকে রাজ্যটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর অভিযুক্ত শুক্লা রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে সংশ্লিষ্ট বলে অভিযোগ রয়েছে।

রাজ্যের ক্ষমতাসীন এই দলটিকে উপজাতিদের সুরক্ষাসহ তাদের অধিকার রক্ষা না করার অভিযোগ করেছে কংগ্রেস।


প্রজন্মনিউজ২৪/একে

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ