সুবর্ণচরে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত: ২৮ জানুয়ারী, ২০২৩ ০৬:১১:৪৭

সুবর্ণচরে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নজরুল ইসলাম ওমর, উপজেলা প্রতিনিধিঃ মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন "এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবে না" এর প্রেক্ষিতে নোয়াখালীর সুবর্ণচরে 'বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন' (বিএডিসি) এর উদ্যোগে শনিবার (২৮ জানুয়ারি) দিনব্যাপী বিএডিসি প্রশিক্ষণ কক্ষে ডাল ও তৈলবীজ বর্ধন খামার আধুনিকীকরণ এবং চুক্তিবদ্ধ চাষিদের মাধ্যমে বীজ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ প্রকল্পে আগ্রহী কৃষক-কৃষাণিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় । 

বিএডিসি'র প্রকল্প পরিচালক আজিম উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব মো: মাহবুবুল হক পাটোয়ারী , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহি উদ্দিন চৌধুরী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক গাজী মো: মহসীন, উপজেলা কৃষি কর্মকর্তা মো: হারুন অর রশিদ, বিনা উপকেন্দ্র বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুর রাকিব প্রমুখ । প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন এলাকার ৩০ জন কৃষক ও কৃষাণিরা অংশগ্রহণ করেন ।

প্রধান অতিথির বক্তব্যে মো: মাহবুবুল হক পাটওয়ারী বলেন, বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ। নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য কৃষিমন্ত্রনালয়ের গবেষকবৃন্দ নিরলস পরিশ্রম করে যাচ্ছেন, তাদের প্রতিনিধি হিসেবে গবেষণার ফল মাঠে প্রকাশ করবে কৃষকগণ। তিনি আশাবাদ ব্যক্ত করে, অদূর ভবিষ্যতে সুবর্ণচর উপজেলা দেশের একটি আদর্শ কৃষি জোনে রূপান্তরিত হবে।

কৃষি প্রশিক্ষণে বিভিন্ন ফসলের জাতসমূহের পরিচিতি ও এর উৎপাদন কৌশল নিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেন সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক ড. মোহাম্মদ মহি উদ্দিন চৌধুরী এবং উপজেলা কৃষি কর্মকর্তা মো: হারুন অর রশিদ।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ