শীতের লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছে করিগাররা

প্রকাশিত: ২৬ নভেম্বর, ২০২২ ০১:৩৮:৪৯ || পরিবর্তিত: ২৬ নভেম্বর, ২০২২ ০১:৩৮:৪৯

শীতের লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছে করিগাররা

ঠাকুরগাঁও প্রতিনিধি:
বাংলাদেশের সর্ব উত্তরের দুই জেলার একটি ঠাকুরগাঁও। বরাবরই উত্তরের জেলাগুলোতে ঠান্ডার প্রকোপ বেশি থাকে।তাই লেপ ও তোষক তৈরি করতে ভিড় বেড়েছে দোকানগুলোতে। দোনকাদার ও কারিগররা তাই ক্রেতাদের চাহিদা মেটাতে ব্যস্ত সময় পার করছেন।

বেশ কিছুদিন ধরেই দিনের বেলা প্রচন্ড কড়া রোদ আর রাতের বেলায় হাড়কাপানো শীতেও ঠাকুরগাঁও সদর উপজেলার বাসস্টেশন এলাকার তুলাপট্টিতে তুলার দোকান ও লেপ-তোষক তৈরির দোকানগুলোতে ভিড় বেড়েছে।অনেকেই লেপ,তোষক,ও কোল বালিশ তৈরি করছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌরঙ্গী বাজারের,লেপ-তোষকের কারিগর মোঃ রানা ইসলাম বলেন,বছরের প্রায় তিন ভাগ সময় আমাদের অবসরে কাটাতে হয়।তবে শীতের ২-৩ মাস আমাদের সিজোনাল সময়।যার কারণে এই সময়ে আমাদের কাজের ব্যস্ততা বেড়ে দ্বীগুন হয়ে যায়।ইতমধ্যে সূর্য ডোবার সাথে সাথেই শীত পড়তে শুরু করেছে।আর আমাদের কাজের মৌসুম শুরু হয়ে গেছে। এজন্য সকাল থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত কাজ করে ক্রেতাদের ডেলিভারি দিতে হচ্ছে।প্রতিদিন আমরা একজন কাড়িগর ৪-৫ টি করে লেপ বানাচ্ছি তাতে করে আমাদের প্রতিদিন মোটামুটি ৫০০-৭০০ টাকার মতো আয় হচ্ছে।এতে আমাদের সংসার বেশ ভালোই চলছে। আশা করছি শীত আরও বাড়লে কাজের চাপ বাড়ার পাশাপাশি কাজের মজুরিও বাড়বে।

ক্রেতা মোঃ শাহিন ইসলাম বলেন, আগের তুলনায় এখন তুলার দাম বেশি তবে ঠান্ডা নিবারনের জন্য এখন সবার লেপের প্রয়োজন তাই দাম বেশি হলেও আমি লেপ বানাতে দিয়েছি আগে যেই লেপ বানাতে আমাদের ১৪০০-১৫০০ টাকা লাগতো এখন তা বেড়ে প্রায় ২০০০-২২০০ টাকা লাগতেছে।

অটো চালক আব্দুস সাত্তার বলেন, কয়েকদিন থেকে মোটামুটি শীত পড়তেছে। তাই বাজার থেকে তুলা কিনে বাসায় লেপ বানাবো তবে আগের বারের তুলনায় এইবার তুলার দাম বেশি।


প্রজন্মনিউজ২৪/সাঈদ

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

ধুনটে সেচ্ছাসেবী সংগঠন স্বপ্নসেবার কমিটি গঠন 

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে খাবার পানি, স্যালাইন এবং গামছা বিতরণ অনুষ্ঠিত

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

বেরোবিতে ছাত্রলীগের দুই গ্রুপের মারামারি, মহাসড়ক অবরোধ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ